MustaFiz

বিডি নীয়ালা নিউজ(২৫ই এপ্রিল১৬)-স্পোর্টস ডেস্কঃ  বলা যায়,ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পারফরম্যান্সের সুবাদে নিজের আঙুলের ইশারায় গোটা ক্রিকেট বিশ্বকে নাচাচ্ছেন মুস্তাফিজুর রহমান। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে পাঁচ ম্যাচে সাত উইকেটা পাওয়া বাংলাদেশি এই বাঁ-হাতি পেসারের এখন বিশ্বময় জয়জয়কার।

তবে, এই ভারতীয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টটা খেলা উচিৎ হয়নি তার। আইপিএল খেলে বড় ভুল করছেন বলে মন্তব্য করেছে কলকাতা থেকে প্রকাশিত বাংলা দৈনিক পত্রিকা এবেলা।

পত্রিকাটি লিখেছে, ‘ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলার দৌলতে মুস্তাফিজের কাটার-ভীতি কেটে যেতে বাধ্য বিদেশি ক্রিকেটারদের। মুস্তাফিজুরকে আগামীদিনে খেলা আরও সহজ হয়ে যাবে। খেলতে খেলতে একসময় রহস্য আর রহস্য থাকে না। দীর্ঘদিন ধরে ভীতিপ্রদ বিষয়কে কাছ থেকে দেখলে আগের সেই ভীতি আর থাকে না। তেমনই মুস্তাফিজুরকে যত বেশি খেলা যাবে, ততই তার সম্পর্কে গড়ে ওঠা রহস্যও ধীরে ধীরে কেটে যাবে। মুস্তাফিজুরের অস্ত্রগুলো সম্পর্কেও একটা সম্যক ধারণা তৈরি হয়ে যাবে গোটা বিশ্বের ক্রিকেটারদের। ফলে মুস্তাফিজুরকে খুব সহজভাবেই খেলে দিতে পারবেন অন্য দেশের ক্রিকেটাররা।’

মুস্তাফিজের কাটারে ভারতীয় ব্যাটসম্যানদের সমস্যার ইতিহাস বেশ পুরনো। বিরাট কোহলিকেও একবার প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল, ‘মুস্তাফিজুরকে কি খেলতে সমস্যা হয়?’ কোহলি হ্যা-সূচক জবাব দিয়ে বলেছিলেন, ‘মুস্তাফিজুরকে খেলতে খেলতে ঠিক হয়ে যাবে।’

এবেলা মনে করলে, আর বেশি বেশি খেলার সুযোগটা খোদ মুস্তাফিজই করে দিলেন। এ ব্যাপারে তারা ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের উদাহরণ টেনে আনে।

একসময় শচিন টেন্ডুলকরের খেলা দেখে দেখে, তার বিপক্ষে খেলতে খেলতে প্রতিপক্ষ দলগুলো মাস্টার ব্লাস্টারের দুর্বলতা জেনে ফেলেছিল। শচিনকে আউট করার জন্য দক্ষিণ আফ্রিকা একটি বিশেষ জায়গায় ফিল্ডার রেখে দিত। আর লিটল মাস্টার সেই ফাঁদে পা দিতেন। ঠিক তেমনি মুস্তাফিজ-ধাঁধাও কিন্তু সমাধান হয়ে যাবে বলে তারা মনে করছে।

তারা লিখেছে, ‘আইপিএলে বাংলাদেশি এই বোলারকে দেখে বিপক্ষ বুঝে যাবে কোন বলটা বাইরে যাবে, কোন বলটা ভিতরে ঢুকবে। মুস্তাফিজুরকে খেলার কৌশল হাতের মুঠোয় চলে আসবে বাকি দুনিয়ার। তখন কিন্তু মুস্তাফিজুরকে আর এখনকার মতো ভয়ঙ্কর না-ও দেখাতে পারে। আইপিএলে যোগ দেওয়ার আগে শুভানুধ্যায়ীদের বোঝানো উচিত ছিল মুস্তাফিজুরকে। বলা উচিত ছিল, এখনই আইপিএল-এ যোগ দিও না। হাজার হোক দেশের সম্পদ তো আরও বেআব্রু হয়ে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সৌজন্যে।’

যদিও এখন অবধি, মুস্তাফিজকে যে দুর্বোধ্যই রয়ে গেছেন তার প্রমান হল, সর্বশেষ কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে চার ওভার বল করে এক মেইডেন সহ মোট ১৭ টা ডট বল করেছেন ‘কাটার মাস্টার’। উইকেট পেয়েছেন দু’টি।

#প্রিয়.কম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে