স্টাফ রিপোর্টারঃ চার শতাধিক কবির পদচারণায় মনোমুগ্ধকর আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো অনুশীলন ঢাকা মহানগর অভিষেক অনুষ্ঠান ও বাবা দিবস সম্মাননা ২০১৮।

২৯ জুন’১৮ শুক্রবার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুশীলন সাহিত্য পরিষদ ঢাকা মহানগর অভিষেক অনুষ্ঠান ও বাবা দিবস সম্মাননার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কবি, অভিনেতা ও সংগঠক এবিএম সোহেল রশিদ। বিশেষ অতিথি ছিলেন কবি ও গবেষক মাহবুব খান। সভাপতিত্ব করেন বাচিকশিল্পী সালমা লাবণি।

বক্তব্যে প্রধান অতিথি বলেন, মানুষ মানুষে ভেদাভেদ ভুলে সত্য সুন্দর সাম্য ও মানবতার পথে বাঙালিদের পরিচালিত করতে ঢাকা মহানগরের কবিদেরই সর্বাগ্রে সংগঠিত হয়ে এগিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, একেকটা সাহিত্যানুষ্ঠান থেকে যদি একটা করে নতুন শব্দও সাথে নিয়ে যেতে পারি তবেই সফল।
বিশেষ অতিথির আলোচনায় সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব বলেন, অনুশীলন আজকের নতুন কোন সংঘায়নের প্রত্যয় নয় বরং অনুশীলনের সূচনা ছিলো বাংলার বিপ্লবী পুরুষ ক্ষুদিরামকে দিয়ে শত বছর আগেই। আজ আমরা অনুশীলন নামে সাহিত্যের পথে হাঁটছি। তিনি আরও বলেন, বাংলা সাহিত্যে একমাত্র সংগঠন অনুশীলন সাহিত্য পরিষদ যারা সাহিত্যের দুর্গ বিশ্বসাহিত্য কেন্দ্রে ধারাবাহিকভাবে সাপ্তাহিক সাহিত্য আসর করে আসছে।

বাবা দিবস সম্মাননা পান বাংলা একাডেমির মহাপরিচালক ড. জালাল আহমেদ, জাতিসত্তার কবি নুরুল হুদা, কবি রেজা উদ্দীন স্টালিন, ছড়াকার আসলাম সানি, ড. মুস্তাকুল হক, ছড়াকার নুরুজ্জামান ফিরোজ, ছড়াকার জগলুল হায়দার, ছড়াকার সোহেল মল্লিক, কবি মালেক জোমাদ্দার, কবি ও গীতিকার সাদেক আহমেদ, ছড়াকার রুবেল হাবিব, কবি শামিম পারভেজ, কবি ও কণ্ঠশিল্পী খাদেমুল ইসলাম, কবি ডা. তোফাজ্জল হোসেন, কবি মীর ইয়াছিন উদ্দীন, কবি আবু জাফর সিকান্দার ও কবি জসিম উদ্দীন ভুইয়া।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদের সরকারের সাবেক সচিব আব্দুল লতিভ, বাচিকশিল্পী মামুন আকাশ, জাহাঙ্গীর প্রিন্স, কবি খান আখতার, রবিউল প্রধান, জাহাঙ্গীর বাবু, বুলবুল চৌধুরী, মেঘলা জান্নাত, মঈন মুরসালিন, শামসুল বারি উৎপল, রুহুল আমিন রোদ্দুর, মনির ইসলাম, এমডি মনির, এস আই জনি, এরশাদ হোসেন বিজয়, আল আমিন কিবরিয়া, মির্জা জাকির হোসেন মনা, লিটন পল্লী, মোহাম্মদ ইয়াকুব, রফিকুল ইসলাম, আবিদ আল হাসান, তামান্না তমা, আল্পনা আক্তার, মেরী ররহমান, অবনি আফরোজ, অপিলিয়া গমেজ, ফারিয়া সোবহান, সোমের কৌমুদী, নাসিমা আক্তার নিঝুম, ফকির মাহবুব, মাহফুজা আক্তার, ঝর্ণা, ঝুমুর, আশেক ই খোদা, সৈয়দ মাজহার পারভেজ, ইমরুল কায়েস, সুজন হাজং, শাম্মী নাজ সিদ্দিকী, রাবেয়া বেগম, আসফাক হোসেন, ফারিয়া রহমান স্নেহা, লুবনা জেরিন সামা, হাসনা হেনা, রুকসানা সুখী, কাবিলা কানন, পুষ্পশ্রী ও মামুনুর রশিদ সহ চার শতাধিক কবি।

সন্ধ্যার পর মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সংগঠনের যুগ্ম সম্পাদক পাপিয়া খান নন্দিনী, গানের পাখি নাহিদা পাঠান তুহিন, ক্ষুদে গানরাজ ইফতি আহমদ নিশু, ইমরান জামান ও এরশাদ হোসেন বিজয় ও আব্রাহাম খান আঞ্জুম, দুর্দানা খান রাইসা ও হাদিসুর রহমান।

নিত্যপরিবেশন করেন শিশু কবি তাসনিম মেহজাবিন মুমু। নাটক পরিবেশন করেন কবি ও কণ্ঠশিল্পী হাদিসুর রহমান।অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি আনোয়ার মজিদ ও ইখতিয়ার হুসাইন।

মহানগর কমিটির নাম ঘোষণা করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কবি, অভিনেতা ও সংগঠক এবিএম সোহেল রশিদ।
মহানগর কমিটির তালিকা-

কার্যনির্বাহী পরিষদ
১: সভাপতি- সালমা লাবণী
২: সাধারণ সম্পাদক- ইখতিয়ার হুসাইন
৩: সিনিয়র সহ-সভাপতি রুহুল আমিন রুদ্দুর
৪: সহ-সভাপতি শামছুল বারী উথপল
৫: সহ সভাপতি ইভা আলমাস
৬:সহ সভাপতি আবু হানিফ
৭: সহ সভাপতি চপল মাহমুদ
৮: সহ সভাপতি নাহিদা পাঠান তুহিন
৯: সহ-সভাপতি আই জামান চমক
১০: যুগ্ম সম্পাদক মাসুদা লিজা
১১:যুগ্ম সম্পাদক শাম্মী নাজ সিদ্দিকী
১২: যুগ্ম সম্পাদক তাবাচ্ছুম জামান মনি
১৩: যুগ্ম সম্পাদক সাদিয়া মেরিলিন তিথি
১৪: যুগ্ম সম্পাদক শায়লা হক
১৫: যুগ্ম সম্পাদক এরশাদ হোসেন বিজয়
১৬: সাংগঠনিক সম্পাদক ইমরান জামান
১৭: সহ-সাংগঠনিক সম্পাদক আল আমিন কিবরিয়া
১৭: অর্থ সম্পাদক মীর্জা জাকির হোসেন মনা
১৮: সহ অর্থ সম্পাদক শাহজাদা মেহদী
১৯: দপ্তর সম্পাদক তামান্না আক্তার আঁখি
২০: সহ-দপ্তর সম্পাদক প্রিন্স মাহমুদ
২১: যোগাযোগ বিষয়ক সম্পাদক মাহমুদুল হক জালিস
২২: প্রচার সম্পাদক সোমের কৌমুদী
২৩: প্রকাশনা সম্পাদক সালমান প্রিয়ো
২৪: মানবাধিকার সম্পাদক শ্রাবণি
২৫: শিশু বিষয়ক সম্পাদক তাসনিম মেহজাবীন (মুমু)
২৬: গণমাধ্যম বিষয়ক সম্পাদক আল্পনা আক্তার
২৭: পত্রসাহিত্য সম্পাদক রূপা খানম
২৮: অনলাইন বিষক সম্পাদক তাসনিমুর রহমান
২৯: পাঠাগার সম্পাদক সিরাজুল ইসলাম
৩০: সহ-পাঠাগার সম্পাদক মোহা. তোফাজ্জল
৩১: সঙ্গীত বিষয়ক সম্পাদক ইউশা জামান
৩২: চিত্রশিল্প বিষয়ক সম্পাদক ইফতি আহমদ নিশু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে