সাম্প্রতিক সংবাদ

২০ মিনিটে গাজীপুর টু ঢাকা যাওয়া-আসা

bus-m

বিডি নীয়ালা নিউজ(৮ই মার্চ১৬)-ঢাকা প্রতিনিধিঃ  বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) আইন, ২০১৬-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ আইনের আওতায় গাজীপুর থেকে ঢাকা পর্যন্ত দুই লেনে বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) নামে আলাদা বাস যাওয়া-আসা করবে। এতে গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২০ মিনিটে যাওয়া-আসা সম্ভব হবে।

গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে বিআরটি আইনের খসড়া অনুমোদন দেওয়া  হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ ব্রিফিংয়ে বলেন, এ আইনে বিআরটি নির্মাণে অপরাধের জন্য বিভিন্ন ধরনের জেল-জরিমানার বিধান রাখা হয়েছে। তিনি বলেন, এ আইনে মোট ৫৩ ধারা ও ১০টি অধ্যায় রয়েছে। বিআরটিয়ে সংঘটিত অপরাধের বিচারের জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনারও এখতিয়ার রাখা হয়েছে।

তিনি বলেন, অপরাধের মধ্যে লাইসেন্স ছাড়া বিআরটি নির্মাণ ও পরিচালনার জন্য অনধিক ১০ বছরের কারাদণ্ড ও ৫০ লাখ টাকার জরিমানার বিধান রাখা হয়েছে। অনুমোদন ছাড়া লাইসেন্স হস্তান্তর করলেও একই ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে। এ ছাড়া অননুমোদিতভাবে পাস বা টিকিট বিক্রির জন্য একই ধরনের শাস্তি রাখা হয়েছে। তবে সংশ্লিষ্ট কর্মচারীরা এ অপরাধ করলে শাস্তি অনধিক দুই বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইনে দুর্ঘটনার জন্য ক্ষতিপূরণের ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া ভাড়া নির্ধারণের জন্য সাত সদস্যের কমিটি থাকবে। কমিটি যাচাই-বাছাই করে ভাড়া নির্ধারণ করবে।

 

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com