সাম্প্রতিক সংবাদ

সয়াবিন তেলের দাম লিটারে কমলো ৮ টাকা

২০ মার্চ, ২০২২ (বাসস) : সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা কমানো হয়েছে। নতুন এই দাম মিলগেট পর্যায়ে আগামীকাল থেকেই কার্যকর হবে। তবে খুচরা পর্যায়ে কার্যকর হতে পাঁচ-ছয় দিন সময় লাগবে।

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে ভোজ্যতেল আমদানিকারক ও পরিশোধন কোম্পানির মালিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে ব্রিফিংয়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ জানান, তেলের মূল্য লিটারে কমানো হল ৮ টাকা। আন্তর্জাতিক বাজারে পণ্যটির অব্যাহত দর বৃদ্ধির পেক্ষাপটে আমদানিতে ৫ শতাংশ ভ্যাট ছাড়া বাকি সব ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। এই ভ্যাট প্রত্যাহারের ফলে ভোজ্য তেলের দাম পুনঃনির্ধারণ জরুরি হয়ে পড়েছিল।

সচিব বলেন, ‘আমরা আজ কোম্পানিগুলোর মালিকদের সঙ্গে বসে গত ফেব্রুয়ারি মাসে দেশে যে পরিমাণ সয়াবিন আমদানি হয়েছে; তার এক মাসের গড় মূল্য ধরে এর সঙ্গে ভ্যাট কমানোর হার সমন্বয় করে সয়াবিন তেলের লিটারে দাম ৮ টাকা কমাতে প্রস্তাব করেছি। এই প্রস্তাব অনুযায়ী তারা ৮ টাকাই কমাতে রাজি হয়। এরমধ্য দিয়ে আমরা ১৯ সেপ্টেম্বর ২০২১ এর দামে ফিরে গেলাম।

নতুন দাম অনুযায়ী সয়াবিনের প্রতি লিটার বোতল জাত তেলের দাম ১৬৮ টাকা থেকে কমিয়ে ১৬০ টাকা, ৫ লিটারের ৭৯৫ টাকা থেকে কমে ৭৬০ টাকা এবং খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা থেকে কমিয়ে ১৩৭ টাকা নির্ধারণ করা হলো। ধার্যকৃত এই দাম পুরো রমজান জুড়ে বহাল থাকবে। আন্তর্জাতিক বাজার বিশ্লেষণ করে আমরা আবার সয়াবিনের দাম ২২ মে তারিখে নির্ধারণ করা হবে।

সচিব বলেন, নতুন নির্ধারিত দাম কোম্পানি পর্যায়ে আগামীকাল থেকেই কার্যকর হবে। অর্থাৎ তারা আগামীকাল যে পণ্য বাজারে সরবরাহ করবে তার গায়ে নতুন দাম উল্লেখ থাকবে।

এর আগে কাঁচামাল আমদানি পর্যায়ে মাত্র ৫ শতাংশ বহাল রেখে ভোজ্যতেলের আমদানি, পরিশোধন ও ভোক্তাপর্যায়ে বিক্রিতে থাকা সব ধরনের ভ্যাট তুলে নেয় সরকার। এতদিন ভোজ্যতেলের ওপর তিন স্তরে ৩৫ শতাংশ ভ্যাট ধার্য ছিল, এর থেকে ৩০ শতাংশই তুলে নেয় সরকার।

সবশেষ গত ৬ ফেব্রুয়ারি সরকার ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দেয়। ওই সময় খুচরা বাজারে প্রতি লিটার বোতলজাত সোয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয় ১৬৮ টাকা। আর পাঁচ লিটারের দাম ৭৯৫ টাকা। প্রতি লিটার খোলা সয়াবিনের দাম ধরা হয় ১৪৩ টাকা এবং প্রতি লিটার পামতেলের দাম নির্ধারণ করা হয় ১৩৩ টাকা।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অভ্যন্তরীণ বাণিজ্য ও আমদানি) এ এইচ এম সফিকুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

BSSN

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com