2016-10-05_3_381083

আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ার তারতাস বন্দরে রুশ নৌঘাঁটিতে এস-৩০০ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর সত্যতা নিশ্চিত করেছে মস্কো।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশিনকোভ মঙ্গলবার বলেন, আকাশ থেকে ওই নৌঘাঁটির নিরাপত্তা নিশ্চিত করতেই সেখানে প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানো হয়েছে।
সিরিয় সংকট নিয়ে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা বাড়ার মধ্যেই ওই পদক্ষেপ নিল মস্কো।
সিরিয়ায় জিহাদিদের বিরুদ্ধে বিমান হামলা সমন্বয় করার চেষ্টায় রাশিয়ার সঙ্গে চলমান শান্তি আলোচনা গত সোমবার স্থগিত করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তারা রাশিয়ার বিরুদ্ধে অস্ত্রবিরতির শর্ত ভঙ্গ করার অভিযোগ এনেছে। এই অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।
ওয়াশিংটন ও মস্কোর মধ্যস্থতায় সিরিয়ার অস্ত্রবিরতি গত মাসে ভেঙে যায়।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এস-৩০০ পুরোপুরি প্রতিরক্ষাব্যবস্থা। এই ব্যবস্থা কারও জন্য হুমকি নয়। এস-৩০০ মোতায়েনের কারণে পশ্চিমাদের মধ্যে কেন উদ্বেগ সৃষ্টি হলো, তা পরিষ্কার নয়।
তিনি বলেন, এর আগে সমুদ্রে মস্কোভা ঘাঁটিতে যে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হয়েছিল এটা সেরকমই একটা প্রতিরক্ষা ব্যবস্থা।
এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্লুটোনিয়াম নিষ্ক্রিয়করণ চুক্তি স্থগিত করার ঘোষণা দেন।
রাশিয়া এই প্রথম তাদের নিজেদের ভূখন্ডের বাইরের কোথাও এস-৩০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করল।
নাম প্রকাশ না করা মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ফক্স নিউজ জানায়, গত সপ্তাহান্তে সিরিয়ায় ওই প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করে রাশিয়া।
সিরিয়ায় উপকূলীয় শহর লাতাকিয়ার কাছে অবস্থিত একটি বিমানঘাঁটিও ব্যবহার করছে রাশিয়া।

 

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে