ডেস্ক রিপোর্টঃ সারাদেশে ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে আগামী শনিবার। জাতীয় পুষ্টি কর্মসূচির আওতায় দেশজুড়ে ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ লাখ শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের নীল ও লাল রঙের ক্যাপসুল খাওয়ানোর কথা রয়েছে।

বুধবার জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক ডা. মো. ইউনুস এই তথ্য জানিয়েছেন। কাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলনের মাধ্যমে ক্যাম্পেইনের বিষয়ে বিস্তারিত জানানো হবে।

এর আগে গত ১৯ জানুয়ারি ভিটামিন এ ক্যাম্পেইন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মান নিয়ে প্রশ্ন ওঠায় ক্যাম্পেইনটি স্থগিত করা হয়েছিল।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান তখন জানান, ক্যাপসুলের মান নিয়ে প্রশ্ন ওঠায় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন স্থগিত করা হয়েছে। আদালতে মামলা করে ভারতীয় এক অখ্যাত কোম্পানি নিম্নমানের ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল কিনতে আমাদের বাধ্য করেছে।

তিনি আরও বলেছিলেন, লাল ক্যাপসুল নিয়ে কিছু অভিযোগ পাওয়া গেছে। এসব ক্যাপসুল একটার সঙ্গে আরেকটা লেগে আছে। আলাদা করা যাচ্ছে না। এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। কেন এ রকম হলো, পরীক্ষার পর তা বলা যাবে।

তবে দেশীয় কোম্পানি থেকে কেনা সবুজ রঙের ট্যাবলেটে কোনও সমস্যা নেই। তাই দেশি ক্যাপসুল দিয়েই ভিটামিনের চাহিদা পূরণ করা হবে।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে