alovera

বিডি নীয়ালা নিউজ(৮ই ফেব্রুয়ারী ১৬)-স্বাস্থ ও চিকিৎসা প্রতিবেদকঃ ত্বক ফর্সা করার ক্রিম থেকে শুরু করে স্বাস্থ্যকর পানীয় হিসেবে ব্যবহৃত ডায়েট সাপ্লিমেন্টের কয়েক লাখ ডলারের বাণিজ্যের মূল উপাদান হচ্ছে অ্যালোভেরা।

অ্যালোভেরার স্বচ্ছ প্রতিটি পাতায় রয়েছে ৯৬ শতাংশ পানি এবং ভিটামিন এ, বি, সি ও ই। অ্যালোভেরার রস কোষ্ঠকাঠিন্য দূর করতে অব্যর্থ। কার্বোহাইড্রেট সমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বকের কোষে পুষ্টির যোগান দেয় এবং একই সঙ্গে ত্বকের টক্সিন দূর করে।

আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে অ্যালোভেরাকে ‘অলৌকিক ভেষজ’ বলে উল্লেখ করা হয়েছে। কারণ এই একমাত্র ভেষজটি কাটাছেঁড়া, শুষ্ক ত্বক এবং পোড়া সারাতে কাজ করে।

সকালে খালি পেটে এক গ্লাস অ্যালোভেরার জুস পানের পরামর্শ চিকিৎসাবিদদের। এটি হজম শক্তি বাড়ায় এবং পাকস্থলির যেকোনো সমস্যা সমাধানে কাজ করে। আপনি যদি ভেতর থেকে সুস্থ থাকেন তাহলে বাহ্যিক সৌন্দর্য্য তো প্রকাশ পাবেই।

শুধুমাত্র সৌন্দর্য্যখাতকেই যে সমৃদ্ধ করেছে অ্যালোভেরা, এমনটি নয়। স্বাস্থ্যখাতেও অনেক অবদান রয়েছে এই প্রাকৃতিক ভেষজ উপদানটির।

দি এভরিথিং গাইড টু অ্যালোভেরা ফর হেলথ বইয়ের লেখক ব্রিট ব্র্যান্ডন বলেন, ‘ডায়েটের কার্যক্ষমতা বাড়িয়ে ওজন কমাতে কার্যকরী অ্যালোভেরা। প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ অ্যালোভেরাতে রয়েছে অ্যামাইনো এসিড এবং এনজাইম। অ্যালোভেরা শুধুমাত্র ওজন নিয়ন্ত্রণ করে না। হজম শক্তি বাড়িয়ে ওজন কমানোর কাজকে সহজ করে।’

অ্যালোভেরার জুস তৈরির প্রক্রিয়া: যেহেতু অ্যালোভেরা স্বাদ একটু তিতকুটে সুতরাং, আপনি একবারে খালি খেতে পারবেন না। কিছুটা অ্যালোভেরা নিয়ে ছোট ছোট টুকরা করে ব্লেন্ড করে নিন। এবার অন্যকোনো ফল বা সবজির সঙ্গে মিশিয়ে নিন। এরপরও যদি তিতা মনে হয়, তাহলে মধু মিশিয়ে নিতে পারেন। সঙ্গে যোগ করতে পারেন লেবুর রস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে