সাম্প্রতিক সংবাদ

সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলামের চ্যালেঞ্জ মামলার শুনানি ২৭ মার্চ

01.Supreme-Court-of-Bangladesh-300x199

বিডি নীয়ালা নিউজ(২৯ই ফেব্রুয়ারী১৬)-ঢাকা প্রতিনিধিঃ  সংবিধানের পঞ্চদশ সংশোধনীর রাষ্ট্রধর্ম ইসলামের অন্তর্ভুক্তির প্রশ্নে জারিকৃত রুলের শুনানি আগামী ২৭ মার্চ অনুষ্ঠিত হবে।

সোমবার বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন বৃহত্তর বেঞ্চ এ দিন ধার্য করেন।

রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে সংবিধানে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ১৯৮৮ সালে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়। এরপর থেকেই আবেদনটি হাইকোর্টে বিচারাধীন ছিল। পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানের ব্যাপক সংশোধনী আনা হয়। কিন্তু রাষ্ট্রধর্ম ইসলামের বিষয়টি বহাল থাকে।

এর প্রেক্ষিতে বিশিষ্ট সাংবাদিক ফয়েজ আহমেদ রিটটি শুনানির জন্য হাইকোর্টে ২০১১ সালের জুন মাসে একটি সম্পূরক আবেদন দাখিল করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ ওই বছরের ১১ জুন রুল জারি করেন। রুলে সংবিধানে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে অন্তর্ভুক্তির বিধান কেন অসাংবিধানিক ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

একই সঙ্গে সিনিয়র ১২ আইনজীবীকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দেয়। রুল জারি এবং রিট দায়েরের দীর্ঘদিন পর মামলাটি চূড়ান্ত শুনানির জন্য হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে উঠল।

এ প্রসঙ্গে রিটকারী পক্ষের আইনজীবী জগলুল হায়দার বলেন, রাষ্ট্রধর্ম ইসলামের বিষয়ে রুল শুনানির জন্য বৃহত্তর বেঞ্চ গঠিত হয়েছে। রিট আবেদনকারীগণের মধ্যে ৯/১০ জন মারা গেছেন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com