01.Supreme-Court-of-Bangladesh-300x199

বিডি নীয়ালা নিউজ(৫ই মার্চ১৬)-ঢাকা প্রতিনিধিঃ আইনজীবীদের শীর্ষ সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৬-১৭ সালের নির্বাচন আগামী ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে এবারও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী ‘জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের ‘নীল’ প্যানেল এবং সরকার সমর্থক ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ‘সাদা’ প্যানেলের মধ্যে।

দুই প্যানেলই এবার বার নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। শক্ত প্রার্থী দেয়ার পাশাপাশি অভ্যন্তরীণ কোন্দল কমিয়ে আনাসহ নানা উদ্যাগ গ্রহণ করে যে কোনো মূল্যে বিজয় ছিনিয়ে আনতে মাঠে রয়েছেন বিএনপি ও আওয়ামী লীগ সমর্তক আইনজীবীরা।

২০১৫-১৬ সালের সুপ্রিম কোর্ট বার নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল)। সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নয়টি পদে জয় পায় তারা। অপরদিকে সহ সভাপতি সহ তিনটি পদ পায় আওয়ামী লীগ সমর্থক সাদা প্যানেল।
গতবারের বিজয় ধরে রাখতে ভালো প্রার্থী নিয়ে মাঠে নামতে যাচ্ছে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ।

আগামী ১০ মার্চের মধ্যেই এই প্যানেলের প্রার্থী চূড়ান্ত হবে বলে জানা গেছে।

অপরদিকে সরকার সমর্থক আইনজীবীরা বার কাউন্সিল ও ঢাকা বারের নির্বাচনের মতো সুপ্রিম কোর্ট বারে বিজয় অর্জন করতে শক্ত প্রার্থী নিয়ে মাঠে নামছে।

জানা গেছে, বার কাউন্সিল এবং ঢাকা বার অ্যাসোসিয়েশনের নির্বাচনে খারাপ ফলের কথা মায়ায় রেখে এবং সরকার সমর্থক আইনজীবী প্যানেলের মোকাবেলা করে জয় ছিনিয়ে আনতে শক্ত প্রার্থী দেয়ার কথা ভাবছে বিএনপি সমর্থক আইনজীবীরা।

ভালো প্রার্থী মননায়ন না পাওয়ায় এবং অভ্যন্তরীণ কোন্দলের কারণে ঢাকা বার নির্বাচনে ভরাডুবি হয়েছে বলে মনে করেন বিএনপি সমর্থক আইনজীবীরা। সুপ্রিম কোর্ট বার নির্বাচন ঢাকা বার থেকে ভিন্ন। তার পরও এই বার নির্বাচনে প্রার্থী বাছাই কোন ধরণের ক্রটি যাতে না হয় সে বিষয়টি মাথায় রাখা হচ্ছে বলে বিএনপি সমর্তক আইনজীবীরা জানান।

অপরদিকে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী অনেকটা চূড়ান্ত হয়ে গেছে। কয়েক দিনের মধ্যে অন্যান্য পদেও প্রার্থী চূড়ান্ত হবে বলে জানা গেছে। সমন্বয় পরিষদের একাধিক নেতা জানান, সাদা প্যানেল থেকে সভাপতি পদে সিনিয়র আইনজীবী ও আওয়ামী লীগের উপদেষ্টাদণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন প্রার্থী হচ্ছেন। সম্পাদক পদে আবদুন নুর দুলাল ও আজহার উল্লাহ ভুইয়ার নাম আলোচনায় রয়েছে।

সম্প্রতি ঢাকা আইনজীবী সমিতির ২০১৬-১৭ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সাদা প্যানেল নিরঙ্কুশ বিজয়ী হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে