সাম্প্রতিক সংবাদ

শোষন ও নির্যাতন নয় চাই শ্রমিক অধিকারঃ কমরেড রাজেকুজ্জামান রতন

14628084_668400059995907_124375949_n14593632_668399726662607_511718819_n

 

রাজিউল ইসলাম স্বপন, নারায়নগঞ্জ প্রতিনিধিঃ গার্মেন্ট শ্রমিকের নূন্যতম মজুরি ১৫০০০ হাজার টাকা, ট্রেড ইউনিয়ন অধিকার, নিরাপত্তা, রেশন ও বাসস্থানের দাবিতে মিছিল ও সমাবেশ করে নারায়নগঞ্জ জেলার  বাসদ এবং গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট। গতকাল নারায়নগঞ্জ জেলার কেন্দ্রীয় শহিদ মিনার, চাষাড়ায় বিকাল ৩.০০ টায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

উক্ত সমাবেসের আয়োজন করে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়নগঞ্জ জেলা।উক্ত সভাকে ঘিরে ফতুল্লা, কাটেরপুল, বেসিক শিল্পনগরী, ইপিজেট, কাচপুর সহ জেলার বিভিন্ন স্থান থেকে আসে তাদের ব্যানার সম্বলিত মিছিল।নারায়নগঞ্জ জেলার শ্রমিক ফ্রন্টের সভাপতি সেলিম মাহমুদের সভাপতিত্বে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক, কমরেড রাজেকুজ্জামান রতন।তাঁর বক্তব্যে তিনি বলেন, আমরা স্বাধীন দেশে বসবাস করি কিন্তুু কতটা তা স্বীকৃত আমার জানা নেই, খুন আর নির্যাতনের আহাজারি আমাদের শ্রমিক সমাজে।শ্রমিক নির্যাতিত আর শোষিত হচ্ছে মালিকরা নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে।আমরা বলতে পারি না, বলতে গিলে চিরতরে বিদায় করা হচ্ছে। মালিক সরকার দু’জন দু’জনার কেউ শ্রমিকের নয়, রানা প্লাজা, তাজরিন, ট্রাম্পাকো নিহত শ্রমিকের ক্ষতিপূরন এখনো পুরোপুরি দেওয়া হয়নি।এমনকি রানা প্লাজার মালিক বিচারের নামে প্রহসন চলছে।শ্রমিক তাদের অধিকার থেকে বঞ্চিত। শ্রমিক কে শোষন করে নতুন নতুন শিল্পকলকারখানা করছে মালিকরা কিন্তুু শ্রমিকের ভাগ্য এখনো বদলায়নি।শ্রমিক আইন থাকলেও তার প্রয়োগ নেই। শুধু গনতন্ত্রের নামে চলছে গলাতন্ত্র।তিনি বলেন-  সাভার, আশুলিয়া, গাজিপুর চট্রগ্রামে আমরা সমাবেশ করেছি।আমাদের দাবি যা তা সরকারকে জানাইছি আমারা আমাদের বাস্তব রুপরেখা দেখতে চাই।এতে বিশেষ বক্তা হিসাবে ছিলেন, কমরেড ওসমান আলী, সহ সভাপতি কেন্দ্রীয় সমাজতান্ত্রীক শ্রমিক ফ্রন্ট, কমরেড নিখিল দাস, সমন্বয়ক, বাসদ নারায়নগঞ্জ জেলা, আহসান হাবিব বুলবুল, আবু নাঈম খান বিপ্লব, জাহাঙ্গীর আলম গোলক, সাইফুল ইসলাম।

বক্তারা দাবি করে বলেন- শ্রমিকের নূন্যতম মজুরি ১৫০০ হাজার টাকা করতে হবে, সোয়েটার প্রোডাকশনের বেতন দ্বিগুন করতে হবে, শ্রমিক মৃত্যুর ক্ষতিপূরন দিতে হবে, ইপিজেট এবং শ্রমিক স্বার্থবিরোধী কালো আইন বাতিল,। রেশন আবাসন সুবিধা ত্বরান্বিত করতে হবে হাসপাতালের ব্যবস্থাসহ নিটিং, ডাইং, প্রিন্টিং ও এমব্রয়ডারীসহ সর্বত্র ৮ ঘন্টা কর্মদিবস পালনের দাবি জানায়।

এতে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের ২য় কাউন্সিলের ৩১ সদস্য বিশিষ্ট পূর্নাঙ্গ কমিটি ঘোষনা করে, সভাপতি পদে সেলিম মাহমুদ, সাধারন সম্পাদক জাহাঙ্গীর আমম গোলক, সাংগঠনিক সম্পাদক রুহুল আমীন সোহাগ, অর্থ সম্পাদক মোঃসোহেল, দপ্তর সম্পাদক কামাল পারভেজ মিটু, প্রচার ও প্রকাশনা সম্পাদক শহীদুল ইসলাম, আইন বিষায়ক সম্পাদক আবু সাঈদ সাঈদুর, সাংষ্কৃতিক সম্পাদক মতিউর রহমান, ক্রিয়া সম্পাদক মোবারক হোসেন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com