সাম্প্রতিক সংবাদ

শিশুদের অধিকার সুরক্ষায় সাংবাদিকদের নীতিমালা অনুসরন ও যত্নবান হওয়ার আহবান জানিয়েছেন তথ্যমন্ত্রী

hasanul_haq_inu

ডেস্ক রিপোর্টঃ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু শিশুদের অধিকার সুরক্ষায় সাংবাদিকতার ক্ষেত্রে নীতিমালা অনুসরণে আরো দায়িত্বশীল ও যত্নবান হওয়ার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, গণমাধ্যমে শিশুদের ওপর প্রতিবেদন প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে সাংবাদিকদের সবসময় সতর্কতা ও সচেতন হতে হবে।
তথ্যমন্ত্রী চলচ্চিত্র, নাটক, বিজ্ঞাপন, কার্টুন, অনলাইন পোর্টালসহ অন্যান্য গণমাধ্যমেও শিশুদের অধিকার রক্ষায় প্রাধান্য দেয়ার আহবান জানান।
তিনি মঙ্গলবার বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমির সেমিনার হলে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রস্তাবিত ‘ শিশুবিষয়ক সাংবাদিকতায় অনুসরণীয় নির্দেশিকা ’এর মোড়ক উন্মোচন এবং এ বিষয়ে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করা হয়।
বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান বার্তা সম্পাদক হালিম আজাদের (বাংলা বিভাগ) সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন প্রধানমনন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) নাসির আহমেদ, ওয়ার্ল্ড ভিশনের পরিচালক চন্দন জেড গোমেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, দৈনিক জনকন্ঠের নগর সম্পাদক কাওসার রহমান ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান প্রতিবেদক আশেকুন নবী চৌধুরী।
অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ,৭১ টেলিভিশনের পরিচালক (বার্তা) সৈয়দ ইশতিয়াক রেজা ও চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্কের (সিএজেএন) আহ্বায়ক মাহফুজা জেসমিন।
তথ্যমন্ত্রী হাসানুল হক শিশু অধিকার বিষয়ে গণমাধ্যম কর্মীদের আরো বেশি সচেতন করতে প্রতি জেলায় শিশু ও নারীদের নিয়ে অধিক কর্মশালার আয়োজন করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, তথ্য অধিকার আইনের ওপর ২ হাজার গণমাধ্যম কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।
তিনি গণমাধ্যম কর্মীদের পবিত্রতা রক্ষার আহবান জানিয়ে বলেন, রাজনীতিবিদরা ভুল করতে পারেÑ কিন্তু গণমাধ্যম কর্মীরা অতন্ত্র প্রহরী হিসেবে রাজনীতিকদের ভুলগুলো ধরিয়ে গণতন্ত্র বিকাশে কাজ করে থাকে। তাই গণতন্ত্রের বিকাশে গণমাধ্যম কর্মীরা বিরাট ভূমিকা পালন করতে পারেন।
প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী শিশুদের নিরাপত্তা ও সুরক্ষায় সাংবাদিকদের মিথ্যাচার পরিহার করে নীতি-নৈতিকতা অবলম্বন করে সংবাদ পরিবেশন করার আহবান জানান।
তিনি বলেন, অতীতে উদ্দেশ্যমূলক ও বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন করে এ দেশে অনেক অশান্তি সৃষ্টি করা হয়েছে। রাষ্ট্রের নিরাপত্তা বিঘিœত হয় এমন সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিকদের সব সময় সচেতন ও সতর্ক থাকা জরুরি বলে তিনি মন্তব্য করেন।

 

বি/এস/এস/এন


Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com