shekh-hasina

বিডি নীয়ালা নিউজ(১০ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ  অপরাধীদের শুধু শাস্তি নয়,পাশাপাশি তাদের সংশোধনের ব্যবস্থা করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে আমারা রাজনীতি করি। এদেশের মানুষ সুন্দরভাবে বাঁচবে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমারা চাই স্বাধীন এই দেশটাকে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে।

‘এক সময় কেন্দ্রীয় কারাগারে কয়েদিদের মানবেতরভাবে জীবন-যাপন করতে হতো। কিন্তু এখন সেই পরিস্থিতি আর নেই। সমাজের সংস্কার নিয়ে আসা অত্যন্ত প্রয়োজন। এই সংস্কারের জন্য মানুষের মানসিকতায় প্রয়োজন আনা দরকার’- বলেন শেখ হাসিনা।

তিনি আরও বলেন, সমাজে নতুন-নতুন অপরাধ প্রবণাতা বাড়ছে। এসব অপরাধ থেকে অপরাধীদের সরিয়ে আনার জন্য কাজ করতে হবে। অপরাধীদের সুস্থ জীবনে ফিরিয়ে আনা আমাদের সবার দায়িত্ব। কারাগারে বন্দিদের যেন সংশোধন করা যায়, সেই ব্যবস্থা আমরা করছি।

প্রধানমন্ত্রী হস্যরস করে বলেন, ‘অনেক সময় ছিঁচকে চোর কারাগারে ঢুকে। কারাগারে বড়-বড় অপরাধীদের সঙ্গে মিশে আরও বড় চোর হয়ে বের হয়। সেটা যেন না হতে পারে,সেদিকে লক্ষ্য রাখতে হবে।

কারাগারে অনেক জায়গা আছে। সেখানে উৎপাদনমূলক কাজের সঙ্গে তাদের সম্পৃক্ত করতে হবে। এজন্য বন্দিদের পারিশ্রমিক দিতে হবে। কারাজীবন শেষে সেই অর্থ পরিবারে নিয়ে যেন তারা কল্যাণমূলক কাজে ব্যবহার করতে পারে, সেই ব্যবস্থা করতে হবে বলেও জানান শেখ হাসিনা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে