সাম্প্রতিক সংবাদ

‘রাজস্ব কমপ্লেক্স’ হবে প্রতি জেলায়

rajosw_vaban

বিডি নীয়ালা নিউজ(৪ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ রাজস্ব সংগ্রহে জে  লায় প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন নতুন রাজস্ব ক্ষেত্র। সে সম্ভাবনাকে কাজে লাগানোর নানা উদ্যোগ নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সারাদেশে রাজস্ব সংস্কৃতি চালুর অংশ হিসেবে প্রতিটি জেলায় নিজস্ব রাজস্ব কমপ্লেক্স করার উদ্যোগ নিয়েছে এনবিআর।সেজন্য প্রতি জেলার জেলা প্রশাসককে জায়গা দেওয়ার অনুরোধ করা হয়েছে। একটি জেলায় জায়গাও পাওয়া গেছে বলে এনবিআর এর একটি সূত্র জানায়।

বাংলা নিউজ সূত্রে জানা যায়, বাজেটের ৮৫ শতাংশ যোগান দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু এনবিআরের নেই নিজস্ব ভবন। ফলে স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটে। সম্প্রতি মামলা জটিলতার পর আগারগাঁও এনবিআরের নতুন ভবন নির্মাণ কাজ এগিয়ে চলেছে। ১২ তলা ভবন করার কথা থাকলেও বর্তমানে ৩০ তলা ভবন হচ্ছে। ভবনটি ২০ তলার ফাউন্ডেশনে ১২তলা নির্মিত হওয়ার কথা ছিল। ১২ তলা ভবন হলে সব কর অঞ্চল, এনবিআরের সব অফিস স্থানান্তর সম্ভব নয়। বর্তমান চেয়ারম্যানের প্রচেষ্টায় সর্বোচ্চ প্রযুক্তি নির্ভর ৩০তলা এ ভবন হবে মহানগরী ও সরকারি ভবনের মধ্যে আগামী দিনের অন্যতম ‘আইকন বিল্ডিং’।

সূত্র আরও জানায়, এনবিআর ভবনের পর চট্টগ্রামে দেশসেরা ৪০ ভবন নির্মাণের কাজ শুরু করেছে এনবিআর। কারণ রাজস্বের বিরাট একটি অংশ চট্টগ্রাম যোগান দেয়।   আধুনিক সুবিধা সম্বলিত এ ভবনে কর অফিস স্থাপনের পর যে জায়গা থাকবে তাতে আয়কর মেলার স্থায়ী অবকাঠামো ও অন্যান্য মেলা করা হবে। বর্তমানে রাজধানী ছাড়াও জেলা শহর, গ্রাম এলাকায় গড়ে উঠছে কলকারখানা। অর্থনৈতিক সমতায় শহর আর গ্রামের দূরত্ব কমে আসছে। রাজস্ব আয়ে জেলাসমূহ দিন দিন সম্ভাবনাময় ক্ষেত্র হয়ে উঠছে। তাই নতুন, জন ও রাজস্ববান্ধব এনবিআর গঠন, রুপকল্প বাস্তবায়নে বৃত্তের বাইরে যাচ্ছে এনবিআর। এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, রাজস্ব কমপ্লেক্স ভবনে আয়কর, মূসক ও শুল্ক অফিস এক সঙ্গে থাকবে। মানুষ যাতে আয়কর, মূসক ও শুল্ক অফিসে অনায়াসে যাতায়াত, কর পরিশোধ করতে পারে সে উদ্যোগের অংশ হিসেবে এ কমপ্লেক্স নির্মাণ করা হবে বলে জানান তিনি।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com