সাম্প্রতিক সংবাদ

রাজধানীতে এবার তীব্র শীতের সম্ভবনা কম : আবহাওয়া অফিস


ডেস্ক রিপোর্টঃ কনকনে হাড়কাঁপানো শীতের চাদরে এবার মুড়বে না ঢাকা মহানগরী। ঢাকা মহানগরীর পার্শ্ববর্তী এলাকাগুলোতে ইতোমধ্যে মোটামুটি শীতের আমেজ পাওয়া গেলেও রাজধানীতে এবার এমন পরশ পাওয়ার সম্ভাবনা নেই বলে আবহাওয়া অফিস সূত্রে একথা জানা যায়। অবশ্য উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে এখন শীতের তীব্রতা অনুভূত হচ্ছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান আজ বলেন, আগামী এক সপ্তাহ ঢাকার আবহাওয়া মোটামুটি একই রকম থাকবে। এরমধ্যে দিনের মাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ ঢাকার সর্বনিম্ম তাপমাত্রা ছিল (সকাল ৬টা পর্যন্ত) ১৩.২ এবং সর্বোচ্চ ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা ঢাকার পার্শ্ববর্তী মাদারীপুর ও গোপালগঞ্জের চেয়ে তুলনামূলকভাবে বেশি।

এই সময়ে গোপালগঞ্জের সর্বনিম্ম তাপমাত্রা ছিল ১০.৫ ও সর্বোচ্চ ২৭.৪ এবং মাদারীপুরের সর্বনিম্ম ১০.৬ ও সর্বোচ্চ ২৮.৪ গিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ বলেন, রাজধানীতে ঘনবসতি, প্রয়োজনের তুলনায় স্বল্প গাছগাছালি এবং যান্ত্রিক যানবাহনের কার্বন্ডাইঅক্সাইড পরিবেশকে উষ্ণ করছে। এ কারণে দেশের অন্যান্য স্থানের চেয়ে ঢাকায় উষ্ণতা সব সময় বেশি থাকে।

আবদুর রহমান বলেন, দেশের উত্তরাঞ্চলসহ কিছু কিছু স্থানে মৃদু ও মাঝারী শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে পূর্বাভাসের নাগালের মধ্যে ঢাকায় এমন শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। এছাড়া, সর্বনিম্ম চাপেরও কোন পূর্বাভাস নেই। তবে জানুয়ারির দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নগরীর তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানান তিনি।

আর সব মিলিয়ে এবার ‘শীত শীত শীতের হাওয়ায়, কুয়াশাতে হারিয়ে যাওয়ার- এই বাসনা অধরাই থেকে যেতে পারে রাজধানীবাসীর।

B/S/S/N.

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com