সাম্প্রতিক সংবাদ

মেসি-রোনাল্ডোর দ্বৈতশাসনের অবসান, ব্যালন ডি’অর মদরিচের

 

ডেস্ক স্পোর্টসঃ গুঞ্জনটা ভেসে বেড়াচ্ছিল কয়েক দিন ধরেই। অবশেষে তাই সত্যি হল। শেষ হাসি হাসলেন লুকা মদরিচ। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দ্বৈতশাসনের অবসান ঘটিয়ে ব্যালন ডি’অর জিতলেন তিনি।

রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পাশাপাশি ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে তোলায় এ পুরস্কার জিতেছেন মদরিচ। এ বছর উয়েফা ও ফিফা বর্ষসেরার পুরস্কারও উঠেছে তার হাতে।

গেল এক দশকে দোর্দণ্ড প্রতাপে ফুটবলবিশ্ব শাসন করেছেন মেসি-রোনাল্ডো। এ সময়ে সমান পাঁচবার করে ব্যালন ডি’অর জিতেছেন তারা। এবার তাদের সাম্রাজ্যে হানা দিলেন নতুন কেউ। আধুনিক ফুটবলে দুই দিকপালের রাজত্ব ভেঙে ফুটবলের সর্বোচ্চ মর্যাদার পুরস্কার জিতলেন মদরিচ।

বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে প্যারিসে জমকালো অনুষ্ঠানে মদরিচের হাতে পুরস্কারটি তুলে দেয় ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী। এ নিয়ে প্রথমবারের মতো ব্যালন ডি’অর বগলদাবা করলেন তিনি। এ পথে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন রোনাল্ডো ও আঁতোয়া গ্রিজমান। সাংবাদিকদের ভোটে তাদের পেছনে ফেলে বর্ষসেরা ফুটবলারের সম্মানজনক পুরস্কারটি ছিনিয়ে নেন এ ক্রোয়াট।

মেসি-রোনাল্ডো ছাড়া সবশেষ ব্যালন ডি’অর জেতেন ব্রাজিলীয় সুপারস্টার কাকা, ২০০৭ সালে। ১১ বছর পর দুই মহাতারকাকে পেছনে ফেলে বিজয়ী হলেন মদরিচ। এ পুরস্কারের জন্য ৩০ জনকে মনোনয়ন দেয়া হয়েছিল। একটু আলাদা করে বলতে হয়-মেসির কথা। তাতে ছিলেন তিনিও। তবে চূড়ান্ত মনোনয়নে সেরা তিনেও স্থান পাননি। সব মিলিয়ে ১২ বছর তার ক্ষেত্রে এমন ঘটনা ঘটল।

এবারই প্রথমবারের মতো দেয়া হয়েছে নারী ফুটবলে ব্যালন ডি’অর। সেটি জিতেছেন নরওয়ে ফরোয়ার্ড এডা হেগেরবার্গ। এ ছাড়া প্রথম চালু হওয়া বর্ষসেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার শোকেসে ভরেছেন বিশ্বকাপজয়ী ফরাসি উইঙ্গার কিলিয়ান এমবাপ্পে।

ব্যালন ডি’অরের সেরা পাঁচ

১. লুকা মদরিচ

২. ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

৩. আঁতোয়া গ্রিজমান

৪. কিলিয়ান এমবাপ্পে

৫. লিওনেল মেসি

J/N.

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com