Dr.-Saif-Salauddin-Nano-tec

বিডি নীয়ালা নিউজ(২২ই ফেব্রুয়ারী১৬)-বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদন: বিজ্ঞান ও প্রকৌশল খাতে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশি তরুণ কম্পিউটার বিজ্ঞানী সাঈফ সালাহউদ্দিন।

এ বছর ১০৫ জন তরুণ বিজ্ঞানী ‘প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার অ্যাওয়ার্ড ফর সায়েন্টিস্ট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস (পিইসিএএসএ)’  শিরোনামের এ অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে একমাত্র বাংলাদেশি হচ্ছেন সালাহউদ্দিন।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়েছে। ৩৫ থেকে ৪০ বছর বয়সের তরুণ বিজ্ঞানীদের প্রতি বছর মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে এ পুরস্কার দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজে এ পুরস্কার তুলে দেওয়া হবে। তবে এখনও পুরস্কার তুলে দেওয়ার তারিখ জানানো হয়নি ।

কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসের তৈরির কাজে বিশেষ অবদানের জন্য সাঈফ সালাহউদ্দিনকে এ সম্মাননা দেওয়া হচ্ছে।

এ বিজ্ঞানীর গ্রামের বাড়ি বাংলাদেশের শরীয়তপুরে। তার বাবা-মা ও একমাত্র বোন থাকেন ঢাকায়। স্ত্রী তানভীন জামান বার্কলি থেকে মাস্টার্স করেছেন। এ দম্পতির দুই সন্তান রয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট থেকে স্নাতক শেষ করে ২০০৩ সালে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে যান সাঈফ। ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি নেন তিনি। পরে ২০০৮ সালে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন বার্কলি ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ায়।

১৯৯৬ সালে  ওই সময়ের প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ পুরস্কার চালু করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে