সাম্প্রতিক সংবাদ

মানবদেহের লিভারকে সুস্থ রাখার অন্যতম কিছু খাদ্যউপাদান

helth-1-204x160

বিডি নীয়ালা নিউজ(১৯ই ফেব্রুয়ারী১৬)-স্বাস্থ ও চিকিৎসা প্রতিবেদনঃ  মানবদেহের অন্যতম ২য় বৃহত্তম অঙ্গ হচ্ছে আমরা যাকে যকৃত  বা লিভার বলে থাকি। এবং এই  লিভার মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই লিভারের ওপরেই মানবদেহের সুস্থ থাকা বেশিরভাগ  নির্ভরশীল।কিন্তু প্রতিদিন ভুল খাদ্যাভ্যাসের কারণে এই গুরুত্বপূর্ণ অঙ্গটির যারপরনাই ক্ষতি সাধন করে চলেছি আমরা। আর বাজে খাদ্যাভ্যাস লিভারের যতটা ক্ষতি করে, আর কিছুই সেটা করতে পারে না। তাই লিভারের সুস্থতার জন্য বাজারে কিছু সস্তা খাবারকে।প্রধান্য দিলে মানবদেহের মুল্যবান লিভার রক্ষা পাবে। নিচে কিছু খাবারের গুনাগুন দেওয়া হলোঃ

আমাদের স্বরন রাখা উচিত  রাখবেন যে আপনার হজম ক্ষমতা, শরীরে প্রয়োজনীয় পুষ্টির মজুত ও রোগ প্রতিরোধ ক্ষমতা এই লিভারের ওপরেই নির্ভর করে।

গ্রিন টি বা সবুজ চা

আমাদের দেশে গ্রিন টি বা সবুজ চা কোন দামী খাদ্য উপাদান নয়। ১০০ টাকাতেই ৫০টি টি ব্যাগ দামে বাজারে কিনতে পাওয়া যায়।। এই গ্রিন টি সবুজ চাতে আছে  antioxidant উপাদান সমূহ, যা অত্যন্ত উপকারী মানবদেহের লিভারের জন্য।

সবুজ শাকসবজি(পালং শাক,লাল শাক,পুঁইশাক, লাউ শাক)

পালং শাকের মত সবজিগুলো এমন সব ক্ষতিকর উপাদানকে প্রতিহত করতে পারে, যা হয়তো আমাদের খাদ্যে উপস্থিত। এসব দূষিত পদার্থ শরীরে প্রভাব ফেলতে না পারলে লিভার রক্ষা পায়।শুধু পালং শাক নয় যে কোন সবুজ শাক মানবদেহের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।

আমলকী

লিভারের সুরক্ষায় আরেকটি চমৎকার খাবার হচ্ছে আমলকী। আর ফলটি কাঁচা খেলেই লিভারের জন্য সবচাইতে উপকারী।

হলুদ

প্রতিদিনের রান্নায় ব্যবহার করা এই হলুদে আছে উচ্চ মাত্রায় নানান রকম antioxidant উপাদান, যা লিভারের স্বাস্থ্য রক্ষায় অত্যন্ত জরুরী। এই হলুদ ফ্যাট হজমে সাহায্য করে এবং এর অ্যান্টি ভাইরাল উপাদান লিভারের নানান রকম অসুখ প্রতিহিত করে।

লেবু

জেনে রাখুন, লিভারের সুরক্ষায় লেবু দারুণ কার্যকরী। লেবু শরীর থেকে দূষিত পদার্থ বের করতে ও বিপাক ক্রিয়া উন্নত করতে ভূমিকা রাখে।এবং মানবদেহের যকৃত বা লিভারকে সুস্থ রাখে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com