nilphamari-ho-thereport24

বিডি নীয়ালা নিউজ(২৩জানুয়ারি১৬)- আসাদুজ্জামান সুজন (নীলফামারী প্রতিনিধি): “মাঘের শীতে বাঘ কান্দে’- রংপুর অঞ্চলের এ প্রবাদের প্রতিফলন ঘটতে শুরু করেছে নীলফামারীতে।এখানে  নতুন করে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় কাহিল হয়ে পড়েছে এলাকার মানুষ। বিশেষ করে শ্রমজীবীসহ নদীপারের মানুষ পড়েছে চরম দুর্ভোগে। প্রচণ্ড শীতের কারণে বাড়ি থেকে বের হতে না পারায়

হাজার হাজার ক্ষেতমজুর পরিবার পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছে। শীতের দাপটে হাট-বাজার, রাস্তাঘাট ফাঁকা থাকায় বিপর্যস্ত হয় পড়েছে গোটা জেলা।

গত বুধবার ভোর রাতে  গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর থেকে শুরু হয় শীতের দাপট। রাতে বৃষ্টির মতো কুয়াশা ঝড়ে মাঠঘাট প্রান্তর ভিজিয়ে দেয়। সাথে পশ্চিমের হাওয়ায় হাড় কাঁপানো শীতে কাবু হয়ে পড়েছে নীলফামারীর ৬ উপজেলার মানুষ। বিশেষ করে নদীতীরবর্তী এলাকার মানুষজন শীতের কামড়ে অতিষ্ঠ হয়ে উঠেছে।

সরজমিনে আজ শনিবার নীলফামারীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, শীতে অভাবি মানুষজনের জীবন বাঁচানো দায় হয়ে পড়েছে।সদরের পঞ্চপুকুর তাতীপাড়া,কানিয়ালখাতা সিংদই, তিস্তাপাড়ের ডিমলা, জলঢাকার চরাঞ্চলের ঝুপড়ি ঘরে বসবাসকারী পরিবারগুলো এবং যারা রেললাইনের বস্তিতে বাস করছে তাদের দুর্দশা চরমে উঠেছে। শীতবস্ত্রের অভাবে নিদারুণ কষ্ট ভোগ করছেন তারা।

আজও সারাদিন ঘন কুয়াশায় ঢাকা আছে প্রকৃতি। পশ্চিমা বাতাসে প্রচণ্ড ঠাণ্ডায় মানুষজন ঘরের বাইরে বের হতে পারছে না, রাস্তা-ঘাট ও হাট-বাজার অনেকটাই ফাঁকা। মাঠেও কাজ করার সাহস পাচ্ছেনা কৃষি শ্রমিকরা।

গত বুধবার থেকে এ অঞ্চলে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে রংপুর আবহাওয়া অফিস সূত্র জানায় যা আরও কয়েকদিন স্থায়ী হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে