সাম্প্রতিক সংবাদ

ভেড়া চরাবে রোবট!

robot with vera

বিডি নীয়ালা নিউজ( ২৯জুলাই ২০১৬ইং)- বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ অত্যাধুনিক প্রযুক্তির এই একবিংশ শতাব্দীতে খুব শিগগিরই আসছে রোবট যুগ। ২০৫০ সালের মধ্যে মানুষের বেশিরভাগ কাজই করে দেবে রোবট- এইরকমটাই কথা হচ্ছে। রোবট বিপ্লব নিয়ে অনেকে আবার চিন্তিত। চিন্তিত হওয়ারই কথা। কারণ মানুষের কর্মক্ষেত্র কেড়ে নেবে রোবট। তবে সেটা হতে আরও দেরি আছে, তার আগে ভেড়ার পাল পাহারা দেয়ার জন্য রোবটের আগমন ঘটছে।

অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় ও রোবটিক্স সেন্টার এমন এক রোবট বানাচ্ছে যেটা গৃহপালিত পশু দেখাশোনা এবং কৃষকের ক্ষেতের ফসল পাহারা দিতে সক্ষম। স্মিথসোনিয়ান ম্যাগাজিনে এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বর্তমানে এই ভেড়া চরানো রোবটের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা চলছে। শুধু ভেড়া নয়, গরু এবং ঘোড়া দিয়েও পরীক্ষা হচ্ছে। প্রতিকূল পরিবেশে নিজে নিজে কাজ করতে পারে কিনা সেটা দেখাই এই পরীক্ষার মূল উদ্দেশ্য।

রোবটটির নাম দেয়া হয়েছে সুয়াগবট। অস্ট্রেলিয়ার দূরদূরান্তে নিয়ে গিয়ে পরীক্ষা চলছে এই রোবটের। এটি দেখতে ৪ পায়া বাক্সর মত। চাকায় ভর করে ঘুরে বেড়াতে পারে যত্রতত্র। এটা মানুষের হয়ে পোষা জীবজন্তু পাহারা দেবে, এমনকি অনেক জিনিস বহন করতেও সক্ষম।

অনেকে অবশ্য এই সুয়াগবটের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলতে পারেন। কারণ গৃহপালিত পশু পাহারা দেয়ার জন্য মানুষের রয়েছে বিশেষ ধরনের কুকুর। কিন্তু কুকুরও অনেক সময় ক্লান্ত হয়, ভুল করে। রোবট করবে না। এটি একই সাথে তারহীন যোগাযোগের মাধ্যমে ড্রোনের সাথে মিলিত হয়ে পাহারা দিতে সক্ষম। আগামী ২ বছর এর পরীক্ষানিরীক্ষা চলবে। তারপর মানুষের অনুপস্থিতিতে তার বিষয় সম্পদ পাহারা দেবে রোবট।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com