সাম্প্রতিক সংবাদ

ভেন্যু পাচ্ছে না বিএনপি পেছাতে পারে কাউন্সিল

BNP

বিডি নীয়ালা নিউজ(২৬ই ফেব্রুয়ারী১৬)- ঢাকা প্রতিনিধিঃ দলের জাতীয় কাউন্সিলের জন্য এখনো ভেন্যু পায়নি বিএনপি। তাই ১৯ মার্চ দলের জাতীয় কাউন্সিল হবে কি না এ নিয়ে নেতা-কর্মীরা সংশয়ে।

ভেন্যু না পেলে কাউন্সিল কয়েকদিন পেছাতে পারে।তবে ২৮ মার্চ আওয়ামী লীগের কাউন্সিলের আগেই করার জোর প্রস্তুতি চলছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। বিএনপির নীতিনির্ধারকরা আশা করছেন, ১৯ মার্চই তারা কাউন্সিল করবেন। ভেন্যুও পাওয়ার প্রত্যাশা তাদের। কাউন্সিলকে সামনে রেখে প্রয়োজনীয় প্রস্তুতিও অনেক দূর এগিয়ে নেওয়া হয়েছে।

সর্বশেষ ২০০৯ সালের ৮ ডিসেম্বের বিএনপির ৫ম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

কাউন্সিলের প্রস্তুতি প্রসঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল সন্ধ্যায় জানান, ‘আমরা ঘোষিত তারিখেই কাউন্সিল করতে চাই। সেই লক্ষ্যে প্রস্তুতিও চলছে। চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রকে (বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র) ঘিরেই কাউন্সিলের চিন্তাভাবনা চলছে। আশা করি, সরকার গণতন্ত্রে বিশ্বাস করলে সেখানে কাউন্সিলের অনুমতি দেবে।’ একই কথা বলেন দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি জানান, ‘এক মাস আগেই আমরা তিনটি স্থানে কাউন্সিলের ভেন্যু চেয়ে আবেদন করেছি। তবে আমরা গুরুত্ব দিচ্ছি চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রকে। এ নিয়ে কয়েক দফা যোগাযোগও করা হয়েছে। কিন্তু এখনো কর্তৃপক্ষ কিছুই জানায়নি।’ গত জানুয়ারিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, সোহরাওয়ার্দী উদ্যান ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তন—এই তিন জায়গার যে কোনোটিতে জাতীয় কাউন্সিল করার অনুমতি চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করে বিএনপি। গৃহায়ন ও গণপূর্ত অধিদফতর পুলিশের অনুমতি সাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে কাউন্সিল করায় আপত্তি না থাকার কথা জানিয়েছে। তবে রিজভী জানান, পুলিশের কাছে বিষয়টি জানিয়ে চিঠি দেওয়া হলেও কোনো জবাব পাওয়া যায়নি। এর বাইরে বসুন্ধরা কনভেনশন সেন্টার বিএনপির পছন্দ থাকলেও সেখানে রাজনৈতিক দলকে ভাড়া না দেওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। বিএনপির দাবি ‘কাউন্সিলরদের তালিকার শতকরা ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। শোক প্রস্তাবের জন্য দলের যেসব নেতা-কর্মীকে হত্যা করা হয়েছে, প্রাণ হারিয়েছেন, মৃত্যুবরণ করেছেন, তাদের তালিকার কাজও ৬০ ভাগ সম্পন্ন হয়েছে। আন্তর্জাতিক উপ-কমিটি কোন কোন দেশে আমন্ত্রণ পাঠাবে, তার তালিকাও চূড়ান্ত হয়েছে। কাউন্সিল উপলক্ষে গঠন করা ১১টি উপকমিটিকে নিয়ে সম্প্রতি বৈঠকও করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচনের প্রস্তুতিও চলছে। গঠনতন্ত্র সংশোধনে কাউন্সিলরদের কাছে চিঠিও পাঠানো হয়েছে। খসড়া গঠনতন্ত্র নির্বাচন কমিশনেও জমা দেওয়া হয়েছে। বিএনপির দফতর সম্পাদক রুহুল কবির রিজভী জানান, কাউন্সিলের জন্য স্থান এখনো না পাওয়া গেলেও প্রস্তুতি পুরোদমেই চলছে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com