%e0%a6%86%e0%a6%97%e0%a7%81%e0%a6%a8

বিডি নীয়ালা নিউজ (১০ই সেপ্টেম্বর ২০১৬), নিজস্ব সংবাদদাতা টঙ্গী, গাজীপুরঃ গাজীপুরের বিসিক শিল্পনগরী এলাকা টঙ্গীতে  একটি কারখানায় বয়লার বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছে বলে  জানা গেছে। উক্ত ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৪৫ জন। নিহতদের মধ্যে তিনজনের দেহ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) আনা হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এ ছাড়াও আহতদের একটি অংশকে ঢাকা মেডিক্যালে হাসপাতালে এবং বাকিদের টঙ্গী সরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

শনিবার সকালে ট্যাম্পাকো নামের একটি কারখানায় এ বিস্ফোরণ ঘটে বলে জানান জয়দেবপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. রফিকুজ্জামান। আগুন নিয়ন্ত্রণের জন্য এখনও কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিস।

জানা যায়, ভোরে হঠাৎ বিকট শব্দে কারখানার বয়লার বিস্ফোরিত হয়ে আগুন ছড়িয়ে পড়ে। পরবর্তীতে আগুন নিয়ন্ত্রণে কাজে সেখানে যায় ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট। বিস্ফোরণের পর চারতলা ভবনের একটি অংশ ভেঙে পড়েছে বলেও জানা যায়।

তবে স্থানীয় সূত্রে জানা যায়, মূলত বিভিন্ন ধরনের প্যাকেজিংয়ের কাজ করা হতো ওই কারখানায়। প্লাস্টিক জাতীয় দ্রব্য দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বানানো হতো। এই কারখানায় তিন শিফটে প্রায় ২১শ শ্রমিক কাজ করতো। যখন বিস্ফোরণ হয় তখন রাতের শিফটে লোকজন কাজ করে সকালে বের হওয়া প্রস্তুতি নিচ্ছিল, এমন সময় বিস্ফোরণ ঘটে।

জানা গেছে, রাতে শিফটে দেড়শতাধিক লোক কাজ করতো। সকালেও শিফটের কিছু লোকও কারখানায় প্রবেশ করেছিল।

বিস্ফোরণের পর ওই কারখানা দাহ্য পদার্থ থেকে আগুন ধরে এবং দ্রুত সে আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের ফলে ৪তলা ওই ভবনের একাংশ ধসে পড়েছে।

টঙ্গী ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা সেলিম মিয়া বলছে, সকাল সোয়া ৯টার দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, তবে পুরোপুরি আসেনি। দাহ্য পদার্থ থাকায় থেমে থেমে আগুন জ্বলে উঠছে।

এ ঘটনায় নিহতদের ১২ জনের নাম পাওয়া গেছে। এরা হলেন কারখানার শিফট ইনচার্জ সুভাষ (৪৩), জেনারেটর বিভাগের প্রকৌশলী আনিসুর রহমান (৩৮), দারোয়ান হান্নান (৬৫) ও জাহাঙ্গীর (৩৫), ক্লিনার শংকর, অপারেটর রেদোয়ান (৩৫), অপারেটর অ্যাসিস্ট্যান্ট রফিকুল ইসলাম (৩০), জয়নুল (৩২), ইসমাইল, আনোয়ার হোসেন (৪০), আল মামুন (৪৫) ও রিকশাচালক রাশেদ (২৮)।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে