সাম্প্রতিক সংবাদ

বিশ্বের ৯০ শতাংশের বেশি মানুষ দূষিত বায়ু গ্রহণ করছে : ডব্লিউএইচও

2016-09-27_3_8170

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বে প্রতি ১০ জনে নয়জন দূষিত বায়ু গ্রহণ করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ কথা জানিয়ে দূষণের বিরুদ্ধে ব্যাপক পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছে। দূষণের কারণে প্রতিবছর বিশ্বে ৬০ লাখেরও বেশি মানুষ মারা যান।
সংস্থার জনস্বাস্থ্য ও পরিবেশ বিভাগের প্রধান মারিয়া নাইরা বলেন, নতুন এ প্রতিবেদন আমাদের সবাইকে ব্যাপকভাবে উদ্বিগ্ন করার জন্য যথেষ্ট।
সংস্থার বিশেষজ্ঞরা বলেন, নগরীতে দূষণের সমস্যাটা প্রকট। তবে গ্রামীণ এলাকার পরিস্থিতিও ধারণার চেয়ে খারাপ।
নাইরা বলেন, উন্নত দেশের তুলনায় দরিদ্র দেশের বায়ু বেশি নোংরা। তবে বিশেষ করে বিশ্বের সব দেশ ও সমাজের সকল অংশে জনসংখ্যার প্রভাব রয়েছে।
তিনি বলেন, বায়ু দূষণ রোধে পদক্ষেপ শিগগিরই নিতে হবে। তিনি রাস্তায় যানের সংখ্যা হ্রাস, বর্জ্য ব্যবস্থাপনার উন্নতিসাধন ও রান্নায় দূষণমুক্ত জ্বালানির ব্যবহার বাড়াতে বিভিন্ন দেশের সরকারের প্রতি আহবান জানিয়েছেন।
বিশ্বের তিন হাজারেরও বেশি স্থাপনা থেকে তথ্য সংগ্রহ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।
এতে বলা হয়েছে, বিশ্বের ৯২ শতাংশ মানুষ এমন স্থানে বসবাস করেন যেখানকার বায়ুর গুণগত মানের পর্যায় ডব্লিউএইচও’র সীমা ছাড়িয়ে গেছে।
সংস্থাটি বলেছে, বায়ু দূষণের কারণে প্রতিবছর ৬০ লাখেরও বেশি মানুষ মারা যাচ্ছে। প্রায় ৯০ শতাংশ বায়ু দূষণ সংশ্লিষ্ট মৃত্যু হচ্ছে নি¤œ ও মধ্য আয়ের দেশগুলোতে।
চীন, মালয়েশিয়া ও ভিয়েতনামের মত দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলের দেশগুলোতে বাষু দূষণের কারণে সবচেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে।

 

বি/এস/এস/এন

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com