সাম্প্রতিক সংবাদ

বিদেশি বিনিয়োগ এগার হাজার ৫৯৪ কোটি ৪৫১ লাখ


ডেস্ক রিপোর্টঃ গত পাঁচ বছরে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ হয়েছে এগার হাজার ৫৯৪ কোটি ৪৫১ লাখ ৭৮ হাজার টাকা। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের ৪৫টি দেশ বাংলাদেশে এই অর্থ বিনিয়োগ করেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ একাদশ সংসদের অধিবেশনে ইসরাফিল আলমের (নওগাঁ-৬) লিখিত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান। পররাষ্ট্রমন্ত্রীর অনুপস্থিতিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রশ্নের উত্তর দেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) প্রদত্ত দেশভিত্তিক বিনিয়োগ পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী জানান, ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৪৫ দেশ থেকে মোট ১১ লাখ ৫৯ হাজার ৪৪৫ মিলিয়ন টাকা বা ১১ হাজার ৫৯৪ কোটি ৪৫১ লাখ ৭৮ হাজার টাকা বিনিয়োগ এসেছে। ডলারের হিসাবে যা ২৮ হাজার ৫৫৫ মিলিয়ন ডলার। 

প্রদত্ত পরিসংখ্যান অনুযায়ী, এসময়ে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে চিন থেকে। যার পরিমাণ ৩ লাখ ৫ হাজার ৫১৯ মিলিয়ন টাকা।  আরব আমিরাত থেকে এসেছে দ্বিতীয় সবোর্চ্চ ১ লাখ ৪৬ হাজার ৯২৪ মিলিয়ন টাকা। সিঙ্গাপুর থেকে এসেছে তৃতীয় সবোর্চ্চ ১ লাখ ৮১ হাজার ৮৫৪ মিলিয়ন টাকা। ভারত থেকে এসেছে চতুর্থ সবোর্চ্চ ৭৬ হাজার ৫১১ মিলিয়ন টাকা ও জাপান থেকে এসেছে পঞ্চম সবোর্চ্চ ৩১ হাজার ৪৪৮ মিলিয়ন টাকার বিনিয়োগ।
 
পররাষ্ট্র আরও বলেন, আমাদের কূটনৈতিক মিশনসমূহ সরকার ও আর্ন্তজাতিক সংস্থার পাশাপাশি বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ বহুজাতিক কোম্পানিসমূহের সঙ্গে সর্ম্পক বজায় রেখে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের উপর গুরত্ব আরোপ করছে। এছাড়া নতুন নতুন দেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য সংক্রান্ত অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর ও অনুসমর্থন করা হচ্ছে। 

B/P/N.

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com