সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশ থেকে ভারতে যাবে ব্যান্ডউইথ আসবে বিদ্যুৎ

TUNNEL-ELECTRICITY

বিডি নীয়ালা নিউজ(১৪ই মার্চ১৬)-অনলাইন প্রতিবেদনঃ বাংলাদেশ থেকে ভারতে ব্যান্ডউইথ রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আগামী ২৩ মার্চ। একই দিন ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা বিদ্যুকেন্দ্র থেকে বাংলাদেশে আসছে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ।

এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টেলি কনফারেন্সের মাধ্যমে দুই দেশের মধ্যে বিদ্যুৎ ও ব্যান্ডউইডথ সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বাংলাদেশ সাবমেরিন কেবল কম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। এদিকে সম্প্রতি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ তার সাপ্তাহিক ব্রিফিংয়েও এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিএসসিসিএল কর্তৃপক্ষ বলছে, ব্যান্ডউইডথ রপ্তানির জন্য ২৩ মার্চ দিন ঠিক করা হয়েছে। সে অনুযায়ী সব প্রস্তুতি নেওয়া আছে। এর আগে বাংলাদেশের বিদ্যুৎ বিভাগ এবং ত্রিপুরার বিদ্যুৎ ও পরিবহন মন্ত্রণালয় ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে ভারত থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির বিষয়টি নিশ্চিত করে। তবে ত্রিপুরার আগরতলায় কিছু আনুষ্ঠানিকতা থাকলেও ব্রাহ্মণবাড়িয়ায় সে রকম কোনো আয়োজন থাকছে কি না তা অবশ্য নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে ত্রিপুরা থেকে প্রকাশিত ‘দৈনিক দেশের কথা’র খবর অনুযায়ী, সেখানকার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ভারত সঞ্চার নিগমের (বিএসএনএল) চিফ জেনারেল ম্যানেজার এ কে সাক্সেনা গত শনিবার আগরতলায় আসেন। তিনি ব্যান্ডউইডথ সরবরাহ নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলেন। ২৩ মার্চ ব্যান্ডউইডথ রপ্তানির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলেও পত্রিকাটির খবরে উল্লেখ করা হয়।

চুক্তি অনুসারে মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি এমবিপিএস ১০ ডলার। বাংলাদেশের মুদ্রায় বছরে মোট রপ্তানি থেকে বিএসসিসিএলের অন্তত নয় কোটি ৩৬ লাখ টাকা আয় করার সুযোগ রয়েছে।

বিএসসিসিএল এমডি জানান, সরকারের নীতি নির্ধারকদের ইতিমধ্যে আনুষ্ঠানিক রপ্তানির খবরটি জানানো হয়েছে। তবে আগামী ২৩ মার্চ আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। তখন দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কলের মাধ্যমে ব্রডব্যান্ড সংযোগের আনুষ্ঠানিক উদ্বোধন করবে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com