সাম্প্রতিক সংবাদ

প্রিজমায় ‘আঁকি’ ছবি

prionka prizmaa

বিডি নীয়ালা নিউজ( ২৫জুলাই ২০১৬ইং)- বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ গত কয়েক দিন হলো বর্ণিল সব ছবিতে ছেয়ে আছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের নিউজফিড। বিখ্যাত শিল্পীদের চিত্রকর্মের মতো দেখতে এই ছবিগুলো তৈরি করা হয়েছে প্রিজমা নামের স্মার্টফোন অ্যাপ ব্যবহার করে। লেওনার্দো দা ভিঞ্চি কিংবা পাবলো পিকাসোর মতো বিখ্যাত চিত্রশিল্পীদের যুগে জন্ম না হওয়ার খেদ যেন কিছুটা হলেও পূরণ করছে প্রিজমা। সামাজিক যোগাযোগমাধ্যমে সম্প্রতি খুব জনপ্রিয় হয়ে উঠেছে এই অ্যাপে বিশেষ আবহ (ইফেক্ট) দেওয়া ছবিগুলো। চটজলদি নিজের স্মার্টফোনেই করে ফেলা যায় চমৎকার চিত্রকর্ম।
সরাসরি না হলেও প্রিজমা মূলত ছবি সম্পাদনার অ্যাপ। রুশ সফটওয়্যার ডেভেলপার অ্যালেক্সি মইসিকোভ চলতি মাসের শুরুর দিকে শুধু অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম অর্থাৎ আইফোন ও আইপ্যাডের জন্য অ্যাপটি প্রকাশ করেন। নিউরাল নেটওয়ার্ক ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে অ্যাপটি কাজ করে। অন্যান্য ছবি সম্পাদনার অ্যাপের মতো মূল ছবির ওপর ফিল্টার না দিয়ে প্রিজমা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে বিভিন্ন লেয়ার ব্যবহার করে নতুন করে ছবিটি আঁকে। শুধু অ্যাপটি ইনস্টল করে ছবি ও ইফেক্ট নির্বাচন করলেই কোনো শিল্পীর আঁকা ছবির মতো ছবি সম্পাদনা হয়ে যায়।
শুরুতে রাশিয়া ও প্রতিবেশী দেশগুলোতে খুব জনপ্রিয় হলেও কয়েক দিনেই জনপ্রিয়তা লাভ করে গোটা পৃথিবীতে। প্রথম সপ্তাহেই ৭৫ লাখ বার নামানো হয়। ইন্টারনেটের কল্যাণে প্রিজমা ছড়িয়ে পড়ে বাংলাদেশেও। তবে প্রিজমার ব্যবহারটা এ দেশে সময়ের কারণেই এতটা জনপ্রিয়। প্রিজমার ব্যবহার অনেকে না জানলেও পরিচিত কারও প্রিজমা ছবি দেখে নিজের ছবি তৈরি করে নিচ্ছেন। সময়োপযোগী কিংবা আকর্ষণের ইস্যু হওয়ায় এ দেশে প্রিজমার জনপ্রিয়তার মূল কারণ। অনেকে আবার তারকাদের অনুসরণ করে প্রিজমা ব্যবহার করছেন।
প্রিজমার পরীক্ষামূলক সংস্করণ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য প্রকাশ করা হলেও তাঁদের নেতিবাচক মূল্যায়নের (রিভিউ) পরিপ্রেক্ষিতে কয়েক ঘণ্টার মধ্যেই নির্মাতা প্রতিষ্ঠান প্রিজমা ল্যাবস ইনকরপোরেটেড তা গুগল প্লেস্টোর থেকে সরিয়ে নেয়। চলতি মাসের শেষের দিকে আবার অ্যান্ড্রয়েড সংস্করণ প্রকাশের কথা রয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে আবার নেতিবাচক মন্তব্য করেছেন প্রিজমা সম্পর্কে। অনেকেই বলছেন, আইফোন ব্যবহার করেন, সেটা বোঝানোর জন্যই অনেকে প্রিজমা ব্যবহার করছেন। আবার অনেকের মতে, আসল ছবিগুলোই নাকি বেশি সুন্দর। তবে এমন সমালোচনায় কান দিচ্ছেন না প্রিজমা-প্রেমীরা। তাঁদের কাছে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলাটা সবকিছুর ঊর্ধ্বে। নতুন কোনো ট্রেন্ড চালু না হওয়া পর্যন্ত নিঃসন্দেহে প্রিজমায় মেতে থাকবেন এই প্রিজমা-প্রেমীরা।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com