সাম্প্রতিক সংবাদ

প্রস্তুতিমূলক ম্যাচে বিসিবি একাদশকে ৬৬ রানে হারিয়েছে আফগানিস্তান

2016-09-21_5_945683

স্পোর্টস ডেস্কঃ তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে বাংলাদেশ সফরে একমাত্র প্রস্তুতিমূলক ৬৬ রানে জয় পেয়েছে সফরকারী আফগানিস্তান। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশকে ৬৬ রানে হারিয়েছে আফগানরা। টস জিতে প্রথমে ব্যাটিং করে ৪৯ দশমিক ২ ওভারে ২৩৩ রানে অলআউট হয় আফগানিস্তান। জবাবে ৩৮ দশমিক ১ ওভারে ১৬৭ রানেই গুটিয়ে যায় বিসিবি।
নারায়নগঞ্জের ফতুল্লায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেন বিসিবি একাদশের অধিনায়ক ইমরুল কায়েস। ব্যাটিং-এ নেমে শুরুটা ভালো হয়নি আফগানিস্তানের। ৪৭ রানের মধ্যে ৩ উইকেট হারায় তারা। পরবর্তীতে মিডল-অর্ডারে হাসমতুল্লাহ সাইদির হাফ-সেঞ্চুরিতে প্রাথমিক ধাক্কা সামলে উঠে আফগানিস্তান। সাইদি ৫টি চার ও ১টি ছক্কায় ৯৬ বলে ৬৯ রান করেন।
আর শেষের দিকে অধিনায়ক আসগর স্তানিকজাই’র ৩১, রশিদ খানের ২৪ বলে ৩০ ও মিরওয়াইজ আশরাফের অপরাজিত ১৯ বলে ৩২ রানের উপর ভর করে ২৩৩ রানের সম্মানজনক স্কোর পায় আফগানিস্তান।
বিসিবি একাদশের পক্ষে আলাউদ্দিন বাবু ও মেহেদি হাসান মিরাজ ৩টি করে উইকেট নেন। এছাড়া ২টি করে উইকেট শিকার করেন আবু হায়দার ও শুভাষিশ রায়।
জয়ের জন্য ২৩৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩৯ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় বিসিবি একাদশ। অধিনায়ক ইমরুল ৮, আনামুল হক ৫, সাব্বির রহমান ৯ ও উইকেটরক্ষক লিটন দাস ৬ রানে বিদায় নেন।
দ্রুত চার ব্যাটসম্যানকে হারানোর ধাক্কাটা পরবর্তীতে ভালোভাবেই সামাল দেন প্রথমবারের মত বাংলাদেশের ওয়ানডে দলে সুযোগ পাওয়া মোসাদ্দেক হোসেন। সাথে সঙ্গী হিসেবে ছিলেন অনুর্ধ্ব-১৯ দলের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। পঞ্চম উইকেটে দু’জনে যোগ করেন ৫৬ রান। বল মোকাবেলা করেন ৬৫টি।
দলীয় ৯৫ রানে মিরাজের বিদায়ে ভাঙ্গে পঞ্চম উইকেটের জুটি। ২৬ বলে ১৫ রান করেন তিনি। এরপর শুভাগত হোমকে নিয়ে আবারো বড় জুটির পথে হাটতে থাকেন মোসাদ্দেক। এরমাঝে হাফ-সেঞ্চুরিও তুলে নেন তিনি।
কিন্তু দলীয় ১৫৪ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে মোসাদ্দেক বিদায় নিলে বিসিবি’র সামনে হার উকিঁঝুকি মারতে থাকে। শেষপর্যন্ত সেই সম্ভাবনা দ্রুতই বাস্তবে রুপ নেয়।
৫টি চার ও ৩টি ছক্কায় ৯৭ বলে ৭৬ রান করে মোসাদ্দেক যখন বিদায় নেন, তখন ওভার ছিলো ৩৩ দশমিক ২। এরপর আর মাত্র ২৭ বল খেলতে পেরেছেন বিসিবি’র পরের দিকের চার ব্যাটসম্যান। ফলে ৩৯ ওভারের প্রথম বলে ১৬৭ রানে গুটিয়ে যায় বিসিবি একাদশ।
মোসাদ্দেকের পর দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান আসে শুভাগত হোমের ব্যাট থেকে। আফগানিস্তানের পক্ষে মোহাম্মদ নবী ৪টি, ফরহাদ আহমেদ ও রশিদ খান ২টি করে উইকেট নেন।
মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে আগামী ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয় দলের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে আফগানরা। একই ভেন্যুতে তিন ম্যাচ সিরিজের পরের দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর ও ১ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে দিবা-রাত্রির।
সংক্ষিপ্ত স্কোর :
আফগানিস্তান : ২৩৩/১০, ৪৯.২ ওভার (হাসমতুল্লাহ সাইদি ৬৯, মিরওয়াইজ আশরাফ ৩২*, আসগর স্টানিকজাই ৩১, রশিদ খান ৩০, আলাউদ্দিন বাবু ৩/৩২, মেহেদি হাসান মিরাজ ৩/৪৮)।
বিসিবি একাদশ : ১৬৭/১০, ৩৮.১ ওভার (মোসাদ্দেক ৭৬, শুভাগত ৩৪, মিরাজ ১৫, নবী ৪/২৪)।
ফল : আফগানিস্তান ৬৬ রানে জয়ী।

 

 

বি/এস/এস/এন

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com