সাম্প্রতিক সংবাদ

প্রধানমন্ত্রীর কাছে পুরুষ্কারের সাথে ২ টাকাও পেলেন নির্মলেন্দু গুণ

shekh_hasina

ওসমানী স্মৃতি মিলনায়তনে  মনোনীতদের হাতে স্বাধীনতার পুরস্কার তুলে দেন সরকার প্রধান। এবার পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় নির্মলেন্দু  গুণের আসাটা বেশ আলোচিত।

পুরস্কার নেওয়ার সময় বিশ্ববিদ্যালয় জীবনের সহপাঠী শেখ হাসিনার সঙ্গে নির্মলেন্দু গুণকে কথা বলতে দেখা গিয়েছিল। তখন পাশে থাকা অন্যদের হেসে উঠতে দেখা যায়।

কী নিয়ে কথা হয়েছিল-নির্মলেন্দু গুণের কাছে জানতে চাইলে দুই টাকার তথ্য মেলে।

স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা  পুরস্কার দেওয়ার সময় নিজের পক্ষ থেকে দুই টাকা আলাদা করে কাগজে মুড়িয়ে দেন বলে জানিয়েছেন এই কবি।

কিন্তু কেন অতিরিক্ত দুই টাকা?

এর উত্তরে প্রায় অর্ধশতক আগের একটি ঘটনার দিকে ইঙ্গিত করেন এই কবি।

১৯৬৮ সালে মার্টিন লুথার কিং নিহত হওয়ার পরপরই বিশ্ববিদ্যালয় পড়ুয়া নির্মলেন্দু গুণ,আবুল হাসান, সেলিম আল-দীন, হুমায়ুন কবির ও হুমায়ুন আজাদসহ কয়েকজন মিলে সাম্রাজ্যবাদবিরোধী একটি কবিতা সংকলন প্রকাশ করেছিলেন।

তখনকার মূল্যে দুই টাকার ওই সঙ্কলনের একটি কপি নির্মলেন্দু গুণ সহপাঠী শেখ হাসিনাকে কেনার অনুরোধ জানিয়েছিলেন। তবে বিক্রি করতে পারেননি।

গত বছর দেওয়া এক সাক্ষাৎকারে কবি নির্মলেন্দু গুণ ওই ঘটনার উল্লেখ করে বলেছিলেন, “শেখ হাসিনা সেদিন বলেছিলেন, ‘আপনাদেরকে টাকা দেওয়ার চেয়ে একটা ভিখিরিকে দিলে সেটা কাজে লাগবে’।”

সেই কথা স্মরণ করে প্রধানমন্ত্রী এবার ‘আদায় করা’ স্বাধীনতা পুরস্কারের সঙ্গে কবিকে দুই টাকাও দিয়ে দেন।

এই বছর রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা হলে নিজের নাম না দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ফেইসবুকে স্ট্যাটাস লিখেন নির্মলেন্দু গুণ।

এরপর সরকার গুণকেও পুরস্কারের জন্য মনোনীত করেন। এনিয়ে আলোচনার মধ্যে নির্মলেন্দু গুণ বলেছিলেন, ভালবাসা, অর্থ ও পুরস্কার আদায় করে নিতে হয়

 

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com