সাম্প্রতিক সংবাদ

প্যারিস হামলাকারীদের নাম আইএসের ফাঁস হওয়া নথিতে

160311020704_germany_is_640x360_bbc_nocredit

বিডি নীয়ালা নিউজ(১২ই মার্চ১৬)অনলাইন প্রতিবেদনঃ  প্যারিসের বাটাক্লঁতে এক কনসার্টে হামলায় অংশ নেওয়া অন্তত তিনজনের নাম সম্প্রতি ফাঁস হওয়া ইসলামিক স্টেটের (আইএস) গোপন নথিতে পাওয়া গেছে।

গেল বছরের নভেম্বরে ফ্রান্সের বাটাক্লঁর এক কনসার্টসহ বিভিন্ন স্থাপনায় চালানো হামলায় ৯০ জন নিহত হন। হামলার ঘটনায় ওই তিনজন যুক্ত ছিলেন বলে ধারণা করা হচ্ছে। তারা হলেন- সামি আমিমুর, ফোয়েদ মোহাম্মেদ-আগাদ এবং ওমর ইসমাইল মোস্তেফি। তবে তারা কোন দেশের নাগরিক সে বিষয়ে কিছু জানা যায়নি। আইএসের ফাঁসকৃত ওই নথিতে প্রায় ৪০টি দেশ থেকে দেওয়া ২২ হাজার সদস্যের নাম ও ঠিকানা উল্লেখ রয়েছে।

নথিটিকে জার্মান গোয়েন্দারা এরই মধ্যে সঠিক বলে দাবি করেছেন। জার্মানীর টেলিভিশন চ্যানেল ডব্লিউডিআর ও এনডিআর এবং সংবাদপত্র সুইডিচ জেইটাং এ নথি পেয়েছে।

ডব্লিউডিআর এ প্রচারিত সংবাদে বলা হয়েছে, ওই তিন ব্যক্তি ২০১৩ এবং ২০১৪ সালে আইএসে যোগদান করে।  এরআগে জার্মানীর স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মাইজিরি বলেন, এই নথি আইএস সদস্যদের শনাক্তকরণে সহায়তা করবে এবং ভবিষ্যতে সংগঠনটিতে সদস্য নিয়োগ সম্পর্কে ধারণা দিবে।  সেপ্টেম্বরে সিরিয়ায় আরএফের চালানো ড্রোন হামলায় নিহত জুনায়েদ হুসাইন এবং রিয়াদ খানসহ মোট ১৬ জন ব্রিটিশ নাগরিকের নাম উল্লেখ রয়েছে ওই নথিতে।

#ডব্লিউডিআর

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com