সাম্প্রতিক সংবাদ

পার্বতীপুরে এসে পৌঁছেছে ভারত থেকে পাঠানো ‘শুভেচ্ছা স্বরূপ’ গ্যাস অয়েল (ডিজেল) বহনকারী ট্রেনটি

pbt

বিডি নীয়ালা নিউজ(১৯ই মার্চ১৬)- আব্দুল্লাহ আল মামুন (পার্বতীপুর, দিনাজপুর  প্রতিনিধি):ভারত থেকে ‘শুভেচ্ছা স্বরূপ’ পাঠানো দুই হাজার ২শ’ মেট্রিক টন গ্যাস অয়েল (ডিজেল) বহনকারী ট্রেনটি দিনাজপুরের পার্বতীপুরে এসে পৌঁছেছে।
বাংলাদেশের উদ্দেশ্যে বৃহস্পতিবার ভারতের জ্বালানি ও প্রাকৃতিক গ্যাসসম্পদ মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতে, ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে ৪২টি তেলবাহী ট্যাংকার নিয়ে গ্যাস অয়েলবাহী ট্রেনটি যাত্রা শুরু করে।
শনিবার ভোর পৌনে ৫টায় ৪২ টি তেলবাহী ট্যাংকার নিয়ে ভারতীয় ট্রেনটি পার্বতীপুর রেলস্টেশনে এসে পৌঁছে।
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) জ্বালানি পণ্য সংরক্ষণাগার পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে দুপুর সাড়ে ১২ টার দিকে গ্যাস অয়েলবাহী ট্রেনটিকে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে স্বাগত জানানো হয়।
এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা এবং বিপিসি’র চেয়ারম্যান মাহমুদ রেজা খান প্রমুখ।
গত বছরের এপ্রিলে ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মধ্যে স্বাক্ষরিত ন্যায্যতার ভিত্তিতে সমঝোতা স্মারকের অংশ হিসেবে নামমাত্র মূল্যে এ গ্যাস অয়েল বাংলাদেশে পাঠানো হয়। চুক্তি অনুযায়ী এনআরএল’র শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে বিপিসির পার্বতীপুর রেলহেড অয়েল ডিপো পর্যন্ত ১৩০ কিমি. ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফএল) স্থাপন করা হবে। পাইপলাইন স্থাপন না হওয়া পর্যন্ত পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে রেলপথেই জ্বালানি তেল নিয়ে আসা হবে। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বহুমাত্রিক বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলছে বাংলাদেশ। আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে আন্তঃদেশীয় গ্রিডলাইন ব্যবহার করে বাংলাদেশ বিদ্যুৎ আমদানির চেষ্টা করছে। একই সঙ্গে বাংলাদেশের জমি ব্যবহার করে নিজ দেশের অন্যান্য রাজ্যে বিদ্যুৎ পৌঁছে দিতে চায় ভারত। সে লক্ষ্যে দুদেশ কাজ করছে। সর্বশেষ জ্বালানি তেল আমদানির মাধ্যমে এ সম্পর্ক আরও গভীর হচ্ছে। ভারতের নুমালিগড় থেকে সরাসরি পাইপলাইনের মাধ্যমে বছরে প্রায় ১০ লাখ টন ডিজেল আমদানি করবে বাংলাদেশ। প্রায় তিন বছর নানা প্রক্রিয়া শেষে ভারতের পেট্রোলিয়াম করপোরেশনের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছে বিপিসি। সেই ধারাবাহিকতায় শুরুতে প্রায় ২২০০ মেট্রিকটন ডিজেল বাংলাদেশকে সরবরাহ করছে ভারত

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com