সাম্প্রতিক সংবাদ

পদ্মা সেতু হয়ে ঢাকা-যশোর রেলপথ হবে

Padma-bridge_9

বিডি নীয়ালা নিউজ(১৭ই মার্চ১৬)-অনলাইন প্রতিবেদনঃ পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। রাজধানী ঢাকা থেকে পদ্মা বহুমুখী সেতু হয়ে যশোর পযর্ন্ত নতুন ব্রডগেজ লাইনে লুপ সাইডিংস এবং ডাবল লাইনসহ মোট ট্র্যাক হবে ২১৫ দশমিক ২২ কিলোমিটার।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে যানা যায়,পদ্মাসেতু রেল সংযোগ নির্মাণের জন্য মোট দৈর্ঘ্যকে চারটি সেকশনে ভাগ করা হয়েছে। প্রথম সেকশন ঢাকা থেকে গেন্ডারিয়া, দ্বিতীয় সেকশন গেন্ডারিয়া থেকে মাওয়া, তৃতীয় সেকশন মাওয়া-ভাঙ্গা এবং চতুর্থ সেকশন ভাঙ্গা জংশন থেকে যশোর পযর্ন্ত নির্মিত হবে।

পদ্মাসেতু রেল সংযোগে মোট প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৪ হাজার ৭০২ কোটি ৭৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৯ হাজার ৯৫৩ কোটি ৬৯ লাখ টাকা। বাকি ২৪ হাজার ৭৪৯ কোটি ৫ লাখ টাকা জি টু জি পদ্ধতিতে অর্থায়ন করতে সম্মত হয়েছে চীন সরকার।

রেলপথ মন্ত্রণালয় সচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন বলেন,এরইমধ্যে চীনের সঙ্গে কমার্শিয়াল চুক্তি হয়ে গেছে। চায়নিজ রেলওয়ে গ্রুপ অর্থায়ন করবে। ‘২৪ হাজার ৭৪৯ কোটি ৫ লাখ টাকা চীন সরকার জি টু জি পদ্ধতিতে ঢাকা থেকে যশোর রেলপথ নির্মাণে ঋণ সহায়তা দেবে। আশা করছি প্রকল্পটি একনেক সভায় চূড়ান্ত অনুমোদনের পর শেষ করতে পারব।’

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, পদ্মাসেতুর নির্মাণ কাজ আগামী ২০১৮ সাল নাগাদ শেষ হওয়ার কথা। এটি বাস্তবায়ন হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com