সাম্প্রতিক সংবাদ

নতুন ডুবোজাহাজ নির্মাণ করছে উ.কোরিয়া

2016-10-01_3_604085

আন্তর্জাতিক ডেস্কঃ আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচি অব্যাহত রাখার প্রেক্ষাপটে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের জন্য নতুন ও একটি বিশাল ডুবোজাহাজ নির্মাণ করছে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন ছবি থেকে এমন ইঙ্গিত পাওয়া গেছে। মার্কিন থিঙ্কট্যাঙ্ক একথা জানায়।
গত আগস্ট মাসে উত্তর কোরিয়া ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর নতুন করে এ খবর পাওয়া গেলো। ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা জাপানের দিকে তাক করে চালানো হয় এবং এটি জাপান ভূ-খন্ডের ৫শ’ কিলোমিটার অভিমুখে আঘাত হানে।
উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেন, যুক্তরাষ্ট্র ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র আঘাতের আওতার মধ্যেই রয়েছে।
ইউএস-কোরিয়া ইনস্টিটিউট এ্যাট জনস হপকিন্স ইউনিভার্সিটি জানায়, বাণিজ্যিক স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন ছবি দেখে প্রায় নিশ্চিতভাবে বোঝাা যাচ্ছে, উত্তর কোরিয়ার সিনপো সাউথ শিপইয়ার্ডে নৌবাহিনীর একটি নির্মাণ কাজ চলছে। সেখানে সম্ভাবত তারা একটি নতুন ডুবোজাহাজ নির্মাণ করছে।
এদিকে বিশ্লেষকরা বলছেন, পিয়ংইয়ং ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) পদ্ধতির ক্ষেত্রে প্রত্যাশার চেয়ে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

 

বি/এস/এস/এন

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com