সাম্প্রতিক সংবাদ

দেশব্যাপী ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’ শুরু হচ্ছে

2016-09-29_21_772603

বিনোদন ডেস্কঃ তরুণ প্রজন্মের মাঝে চলচ্চিত্র শিল্পের বিকাশ ও প্রসার এবং চলচ্চিত্র দর্শকদের শিল্পসম্মত চলচ্চিত্র অবলোকনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২ অক্টোবর, রোববার থেকে দেশব্যাপী ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’ আয়োজন করেছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬৪ জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ৬৪টি জেলায় একযোগে ৮ অক্টোবর পর্যন্ত এ উৎসব চলবে।
আগামী রোববার সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি দেশব্যাপী এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন।
আজ বিকেলে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।
বাংলাদেশের সংস্কৃতি চর্চায় এ উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে মহাপরিচালক বলেন, বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের লক্ষে দুই শতাধিক চলচ্চিত্র থেকে ৫ সদস্যবিশিষ্ট ‘সিলেকশন কমিটি’ ৩৫টি স্বল্পদৈর্ঘ্য এবং ২৯টি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর জন্য বেছে নেন।
তিনি বলেন, এছাড়া বিভিন্ন সময়ে নির্মিত উল্লেখ্যযোগ্য চলচ্চিত্র থেকে ১১টি প্রামাণ্য চলচ্চিত্র এবং ৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচন করা হয়। সব মিলিয়ে ৮৪টি চলচ্চিত্র উৎসবের প্রদর্শনীতে স্থান পাবে।
লাকী বলেন, কমিটির বাছাইয়ের মাধ্যমে উৎসবে অংশগ্রহণকৃত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র থেকে উভয় শাখায় (শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ নির্মাতা এবং বিশেষ জুরি) পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার প্রদানের লক্ষ্যে ৫ সদস্যবিশিষ্ট একটি জুরি কমিটি গঠন করা হয়েছে।
তিনি বলেন, শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য ১ লক্ষ টাকা এবং শ্রেষ্ঠ নির্মাতার জন্য ৫০ হাজার করে উভয় শাখায় প্রদান করা হবে। পুরস্কার বিজয়ীদের একই সাথে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। বিশেষ জুরি পুরস্কার প্রাপ্তকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। এছাড়া যে সকল চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী করা হচ্ছে সে সকল চলচ্চিত্রের সকল নির্মাতাকে সনদপত্র প্রদান করা হবে।
তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এ উৎসবে সহযোগিতা করছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এবং বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ।

 

বি/এস/এস/এন

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com