সাম্প্রতিক সংবাদ

দামাল ছেলে নজরুল নাটকের কেন্দ্রীয় নজরুল চরিত্রে প্রশংসিত ইমন খান

মারুফ সরকার, বিনোদন প্রতিনিধি: মঞ্চ ও টিভি নাটকে সাবলীল অভিনয়ের পাশাপাশি উপস্থাপনায়ও বেশ সুনাম বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত উপস্থাপক ও অভিনেতা ইমন খানের । মূলত মেধাবী এক তরুণ থিয়েটারকর্মী এই ইমন খান। মঞ্চে তার অভিনীত অসংখ্য নাটকের মধ্যে অন্যতম জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন কর্ম নিয়ে একমাত্র মঞ্চ নাটক “দামাল ছেলে নজরুল”। নাটকটির কেন্দ্রীয় ‘নজরুল’ চরিত্রে অভিনয় করে মঞ্চ প্রেমি দর্শদের প্রসংসা অর্জন করেন এ অভিনেতা।

গত ১১ জ্যৈষ্ঠ ২৫ মে বুধবার, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী ছিল । এবার জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে— ‘বিদ্রোহীর শতবর্ষ’। এ উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছিল সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান। নাটকের দল “জেনেসিস থিয়েটার” জাতীয় কবিকে নিয়ে নিয়মিত কাজ করে যাচ্ছেন বছরের পর বছর। তারই ধারাবাহিকতায় এবার ঢাকার সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ১২৩তম জন্মবার্ষিকী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষে “যৌবনে নজরুল” শীর্ষক আলোচনা এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আত্ম-জীবনী নিয়ে দুই বাংলার একমাত্র মঞ্চ নাটক ‘দামাল ছেলে নজরুলের’ ২৬ তম মঞ্চায়ন করে। নাটকটির রচনা করেছেন মাহমুদ উল্লাহ এবং নির্দেশনা দিয়েছেন নূর হোসেন রানা, কোরিওগ্রাফি করেছেন ইমন খান, আবহ সঙ্গীত বিকাশ, কস্টিউম ডিজাইন ইকবাল খান ও ফারজানা রনি এবং সেট ডিজাইন করেছেন নির্দেশক নিজেই।
‘দামাল ছেলে নজরুল’ নাটকটির কেন্দ্রীয় নজরুলের চরিত্রে ইমন খান ছাড়াও অভিনয় করেছেন, নূর হোসেন রানা, নিথর মাহবুব, ফারাহ ফেন্সী, আলেয়া বেগম আলো, মাহবুব জামান, কনা, রুশ মিলা, সানজিদা রোজ,মিরাজ হ্ম্যাপা, ইকবাল, মোক্তার, জারা অন্তরা, প্রকাশ সরকার সুমন, ফারজানা রনি, জলিল, সিয়াম, স্বপন, সিফাত, নুহাশ, আনজুম,জীবন, প্রদীপ কুমার ঘোষ, শেখ জয়নুল, আজহার আজু,মিলন, মাহমুদুল হাসান, আমির, ও শিশুশিল্পী ইয়াশফা,অংকন প্রমুখ ।

নাটকটিতে দেখা যায় নজরুল ছেলে বেলায় বাবাকে হারিয়ে নিদারুণ কষ্টের মাঝে ছোটবোন কুলসুম আর মাকে নিয়ে ক্ষুধা, তৃষ্ণা সহ্য করে বড় হয় নজরুল। মসজিদের ইমামতি করে সংসার চালাতে কস্ট হয় বলে, লেটোদলে কাজ নেয় নজরুল। সেখানেও ঠিকমতো পয়সা না পেয়ে রুটির দোকানে কাজ শুরু করেন। এভাবেই বাউন্ডলের মত জীবন চালনার জন্য মায়ের বকুনি আর বিবেকের তাড়নায় ইন্সপেক্টর কাজী রফিজুল্লাহ সাহেবের বাড়ি ময়মনসিংহে লজিং থেকে আবারো পড়াশুনা শুরু করেন নজরুল। সেখানে তিনি লজিং বাড়ির মেয়ে সিতারার সাথে পরিচিত হন। একসময় সেখান থেকে আবার চলে আসে চুরুলিয়ায় মায়ের কাছে। ভর্তি হন রাণীগঞ্জে ‘শিয়ারশোল’ স্কুলে। এই স্কুলে থাকা অবস্থায় ইংরেজ তাড়ানোর কাজ শুরু করে নজরুল। চলে যায় যুদ্ধে, যুদ্ধের পাশাপাশি তাঁবুতে রাতের আঁধারে মাওলানা হাফিজের কাছে সাহিত্য চর্চা অব্যাহত রাখেন, অতঃপর সেখানে হাবিলদার নজরুল বাঙালি পল্টন ভেঙে দেওয়ার পর আবার কলকাতা এসে অন্যায়ের বিরুদ্ধে ‘কলম’ নামক ‘অস্ত্র’ হাতে নেন নজরুল। সাপ্তাহিক ‘বিজলী’ পত্রিকায় ইংরেজদের বিরুদ্ধে ‘বিদ্রোহী’ কবিতা প্রকাশ পেলে নতুন করে সারাদেশে ঝড় তোলে। সে সময় ষনজরুল ইচ্ছা পোষন করেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে দেখা করার। এসব নিয়ে নাটকটির কাহিনী রচনা হলেও, এর মাঝেই রয়েছে- লেটোদলের গান, নাচ, আবৃত্তি, পুঁথি পাঠ, পালা, হাফিজের দিওয়ানসহ নজরুলের প্রতি সিতারা, রমাবৌদি, ঠাকুমা, অরুনাদি ও পিনাকিদের ভালবাসার গল্প।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) মোঃ আজহারুল ইসলাম খান, বিশেষ অতিথি হয়ে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমা তুজ জোহরা, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য চিত্রনায়িকা রোজিনা, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান অধ্যক্ষ মোঃ ইমাম হোসাইন এবং সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি নূর হোসেন রানা।

এছাড়াও অনুষ্ঠানে দেশের প্রথম সারির জনপ্রিয় ১০টি পত্রিকার বিনোদন সাংবাদিক নিথর মাহবুব, বোরহান বিশ্বাস, মোস্তফা মতিহার, গৌতম পাণ্ডে,অভি মঈনুদ্দীন,সাজু আহমেদ, বাবুল হৃদয়, মারুফ সরকার,সালে আহমেদ এবং খালিদ আহমেদ রাজা কে জেনেসিস থিয়েটারের পক্ষ থেকে সম্মাননা সূচক উওরীয়  পরিয়ে দেয়া হয়।
Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com