বিডি নীয়ালা নিউজ(৪ই ফেব্রুয়ারী১৬)- ডেস্ক রিপোর্টঃ অবশেষে সত্যি সত্যি শেষ হচ্ছে দেশের অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চার লেন প্রকল্পের কাজ। মে মাসেই এটি আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এখন চলছে এ মহাসড়কের ফিনিশিংয়ের কাজ। এ তথ্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে ।

সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) গুরুত্বপূর্ণ এ প্রকল্পটি দফায় দফায় সময় বাড়িয়ে দীর্ঘ পাঁচ বছর ধরে কাজ চলছে। এ নিয়ে বারবার সংবাদ শিরোনাম হলেও নানা অজুহাতে কচ্ছপগতিতে এগোচ্ছিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন প্রকল্পের কাজ। গত বছরের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও প্রকল্পের পক্ষ থেকে আরেক দফা সময় বাড়িয়ে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে। অবশ্য সময় বাড়ানো হলেও প্রকল্পের কাজ দ্রুতগতিতে চলছে বলে জানা গেছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক বিভাগ সূত্রে জানা গেছে,  ঢাকা-চট্টগ্রাম চার লেন প্রকল্পের কুমিল্লার দাউদকান্দি থেকে চট্টগ্রাম সিটি গেট পর্যন্ত সড়কের দৈর্ঘ্য ১৯০ কিলোমিটার। দুই পাশ ধরে এ দৈর্ঘ্য হচ্ছে ৩৮০ কিলোমিটার। এর মধ্যে দুই পাশে ৯০ কিলোমিটারের ফিনিশিং কাজ শেষ হয়েছে। দুই পাশ মিলিয়ে বাকি ২৯০ কিলোমিটারের প্রথম লেয়ারের কাজ শেষ হয়েছে। এখন শুরু হবে ফিনিশিংয়ের কাজ। এই ২৯০ কিলোমিটারের ফিনিশিং কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই উদ্বোধন করা হবে চার লেন প্রকল্প।

তবে এ প্রকল্পের ভিতরে থাকা চট্টগ্রাম, কুমিল্লার পদুয়ার বাজার ও ফেনীর ফতেহপুরে রেল ওভারপাস তিনটির মধ্যে শুধু চট্টগ্রামের ওভারপাসের কাজ শেষ হয়েছে। ফেনীর ওভারপাসটির কাজ শেষ হতে সময় লাগবে। ইতিমধ্যে এই ওভারপাস নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি নানা কারণে বাতিল করেছে সড়ক বিভাগ। নতুন ঠিকাদার দিয়ে এটি নির্মাণ করতে কিছুটা সময় লাগবে। অন্যদিকে কুমিল্লার ওভারপাসটির কাজ শেষ হওয়ার নির্ধারিত সময় আগামী ডিসেম্বর পর্যন্ত। তবে এই ওভারপাসের এক পাশের কাজ মে মাসের মধ্যেই শেষ করা হবে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে