সাম্প্রতিক সংবাদ

ডিমলায় সমন্বিত সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ

ডিমলা (নীলফামারী) থেকেঃ নীলফামারীর ডিমলা উপজেলায় বে-সরকারী সংস্থা পল্লীশ্রী প্রতীক প্রকল্পের আয়োজনে অক্সফাম ইন বাংলাদেশ এর সহায়তায় নির্বাচিত এনিমেটর সদস্যবৃন্দদের জীবনমান উন্নয়নের লক্ষে সমন্বিত সবজি চাষ বিষয়ক দু’দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ২৮ থেকে ২৯ জানুয়ারি দুই দিন ব্যাপী উপজেলা পল্লীশ্রী’র অফিস কার্যালয়ের প্রশিক্ষণ রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পল্লীশ্রী প্রতিক প্রকল্পের প্রজেক্ট অফিসার এম এ মকিম চৌধুরী ও ফিল্ড ফ্যাসিলিটেটর সুমিত্রা রানী’র সঞ্চলনায় ২৫ জন এনিমেটর (গণ-গবেষক) সমন্বিত সবজি চাষী নারী গবেষকদের মধ্যে পরস্পর আলোচনা করা হয়। প্রশিক্ষনের প্রথমদিনে প্রশিক্ষণ পরিবেশ সৃষ্টি ও প্রশিক্ষনের উদ্যেশ্যে অংশ গ্রহণকারীদের উপস্থিতিতে স্বাগত বক্তব্য রাখেন পল্লীশ্রী রি-কল প্রতীক প্রকল্পের সমন্বয়কারী পুরাণ চন্দ্র বর্মন। পরে বসত বাড়ীতে মিষ্টি কুমড়া, শিম, লাউ, বেগুন, করলা, টমেটো, শসা, ঝিঙ্গা/ধুন্দল এসব সবজি চাষের জন্য বিশেষ ধারনা প্রদান করা হয়। প্রতীক প্রকল্পের অগ্রগতি সম্পর্কে তথ্য প্রযুক্তির মাধ্যমে স্মাট ফোনে ডেটা, ওয়াই-ফাই সংযুক্ত করে ইন্টারনেট ব্যবহার ও সোসাল মিডিয়া ফেসবুক পোষ্টিং করার প্রয়োজনীয় উপকরণ বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করা হয় কর্মশালায়।

কর্মশালার এক পর্যায়ে নারী সবজি চাষী ও প্রশিক্ষণ প্রদানকারীদের মধ্যে উন্মুক্ত আলোচনা করা হয়। তুলে ধরা হয় বিভিন্ন পরামর্শ। এ সময় কর্মশালায় উপস্থিত থেকে আলোচনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কনক চন্দ্র রায় ও কৃষি সম্প্রসারণ উদ্ভিদ সংরক্ষণ অফিসার বাহা উদ্দিন প্রমুখ।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com