30158_118

নীলফামারী প্রতিনিধিঃ  তিস্তা নদীতে তৃতীয় দফায় নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে। গতকাল (২২ সেপ্টেম্বর) বৃহস্পতিবার সন্ধ্যায় নীলফামারীর ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ি ইউনিয়নের মধ্য চরখড়িবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়টির একটি ভবন তিস্তার ভাঙ্গনে নদীতে তলিয়ে গেছে। এদিকে তিস্তার ভাঙ্গনের কবলে পড়েছে চরখড়িবাড়ী বিজিবি ক্যাম্প। যে কোন সময় এই ক্যাম্পটি বিলিন হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

বিজিবি ক্যাম্পটি রক্ষার্থে বৃহস্পতিবারের ন্যায় শুক্রবারও এলাকাবাসী গাছের গুড়ি ফেলে চেস্টা চালিয়ে যাচ্ছে। এদিকে ক্যাম্পের ভবন ছেড়ে বিজিবি সদস্যরা পাশ্ববর্তী আনন্দ বাজার নামক স্থানে দুইটি ঘরে অস্থায়ী ক্যাম্প স্থাপন করে আশ্রয় নিয়েছে। এলাকাবাসীর অভিযোগ তিস্তা নদী হতে প্রভাবশালী কর্তৃক অবৈধভাবে মেশিন বসিয়ে পাথর উত্তোলনের কারনে নদীর পার গত দুই দিন হতে ভাঙ্গতে শুরু করে। ফলে ১৫ একর আবাদী জমি সহ মধ্য চরখড়িবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়টির বিলিন হয়। সেই সাথে চরখড়িবাড়ি সীমান্তের বিজিবি ক্যাম্পটির দ্বিতল ভবনটি ভাঙ্গনের মুখে পড়েছে।

টেপাখড়িবাড়ি ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম শাহিন স্কুল ভবন সহ ১৫ একর জমি তিস্তা নদীতে বিলিনের ঘটনার সত্যতা নিশ্চিত করেন বলে এখন বিজিবি ক্যাম্পটি ঝুঁকির মধ্যে রয়েছে। এটিকে রক্ষা করার চেস্টা অব্যাহত রয়েছে। ডিমলার সহকারী শিক্ষা কর্মকর্তা কাজল চন্দ্র রায় জানায় বৃহস্পতিবার সন্ধ্যায় মধ্য চরখড়িবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১টি ভবন নদীতে বিলিন হয়েছে। বিদ্যালয়টি আরও একটি ভবন নদীতে দেবে যাচ্ছে। ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান বলেন জরুরী ভিত্তিত্বে ভাঙ্গন রোধের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি চাওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে