বিডি নীয়ালা নিউজ (০৪ সেপ্টেম্বর ২০১৬)-ডেস্ক রিপোর্টঃবাংলাদেশের ক্রীড়া জগতের সব থেকে বড় পুরস্কার পেয়েছেন বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সহ অধিনায়ক সাকিব আল হাসান ও সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান খালেদ মাসুদ পাইলট। আজ রোববার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার।

২০১০, ২০১১ ও ২০১২ সালের জন্য মোট ৩২ জন ক্রীড়াবিদকে মনোনীত করা হয়েছিল জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য। এছাড়া দেশের ক্রীড়াঙ্গনে বিশেষ অবদানের জন্য মরণোত্তর পদক দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালকে।

মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ করেন সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর বাংলাদেশকে অনেক সাফল্যই এনে দিয়েছেন সাকিব। ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে নজর কেড়েছেন পুরো ক্রিকেট বিশ্বের। বাংলাদেশ ক্রিকেটের বিভিন্ন সময়ের সাফল্যে ব্যাপক অবদান রাখার স্বীকৃতি হিসেবেই এই পুরস্কার পেলেন তিনি। সাকিব এই পুরস্কার জিতেছেন ২০১২ সালের জন্য।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, মাহমুদুল্লাহ রিয়াদ সহ আরো অনেক খেলোয়াড়। ছবি: সংগৃহীত

এছাড়া ১৯৯৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকে বাংলাদেশ ক্রিকেট ও ক্রিকেটের উন্নতিতে অবদানের জন্য ২০১১ সালের পুরস্কার পেয়েছেন পাইলট।

দেশের বিশিষ্ট ক্রীড়াব্যক্তিত্বদের সম্মানিত করতে ১৯৭৬ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার চালু করা হয়। এ পর্যন্ত মোট ১৮৮ জন ক্রীড়াব্যক্তিত্ব এ পুরস্কার পেয়েছেন, তাদের মধ্যে ১৯ জন ক্রিকেটার।

সাকিবের আগে আইসিসি ট্রফিজয়ী ক্যাপ্টেন আকরাম খান ১৯৯৮ সালে পদক পান। মোহাম্মদ রফিক জাতীয় পদক পেয়েছিলেন ২০০৬ সালে।

priyo

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে