সাম্প্রতিক সংবাদ

জবি শিক্ষার্থীদের মিছিলে পুলিশি হামলা

jnb dhaka

বিডি নীয়ালা নিউজ(২২ই  আগস্ট ২০১৬ইং)এম এম মুজাহিদ উদ্দীন, ঢাকা দক্ষিন প্রতিনিধি: হল নির্মানের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল নিয়ে যাওয়ার সময় পুলিশি হামলার শিকার হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) শিক্ষার্থীরা নয়াবাজার মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।এতে পুরান ঢাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।আশেপাশের দোকানপাট সব বন্ধ করে দেয়া হয়।

পূর্বঘোষিত কর্মসূচি অনুসারে, সোমবার সকাল সাড়ে ৯টার দিকে ক্যাম্পাস থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাওয়ার উদ্দেশ্য প্রায় ৩হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে বের হন।মিছিলটি বের হলে ৩দফা পুলিশের ব্যারিকেডের বাঁধায় পড়েন আন্দোলনকারী শিক্ষার্থীরা। কিন্তু শিক্ষার্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙ্গে মিছিলটি বংশালের আল রাজ্জাক হোটেলের সামনে পৌঁছালে পুলিশ রাবার
বুলেট,কাঁদানি গ্যাস ও লাঠিচার্জ শুরু করে।এতে অন্তত ৫০জন শিক্ষার্থী আহত হয়েছে বলে জানান শিক্ষার্থীরা।শিক্ষার্থীদের পাশাপাশি ২/৩জন সাংবাদিক ও আহত হয়েছেন বলে জানা যায়।আহতদের ঢাকা মেডিকেল কলেজ ও পুরান ঢাকার আশেপাশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হয়।

পুলিশি বাঁধার মুখে আন্দোলনকারীরা বংশাল থেকে নয়া বাজার মোড়ে টায়ার জালিয়ে সড়ক অবরোধ করে অবস্থান  কর্মসূচি পালন করে বিভিন্ন স্লোগান  দিতে থাকে। এতে পুরান ঢাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

এদিকে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

শিক্ষার্থীরা জানান, অনেকদিন থেকে আবাসিক হলের দাবি জানিয়ে আসছি কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এর কোনো ব্যবস্থা করতে পারেনি।জবি বাংলাদেশের অন্যতম শীর্ষ পাবলিক বিশ্ববিদ্যালয়। ঢাবির পরেই বিসিএসসহ চাকরির বাজারে যার অবস্থান।২য়বারের মতো এবার ও ৩৫তম বিসিএসে ও জবির সাফল্য ২য় অবস্থানে।এমন একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল নেই যা অত্যন্ত লজ্জা ও কষ্টের বিষয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন,বঙ্গবন্ধুর কন্য চাইলেই আমাদের আবাসিক হলের ব্যবস্থা করতে পারে।তাই মাননীয় প্রধান শেখ হাসিনার কাছে তাবি জানাই প্লিজ আমাদের দিকে একটু নজর দিন।আমারা কতটা কষ্টে আছি একটু বিবেচনা করুন।

উল্লেখ্য,কেন্দ্রীয় কারাগারের পরিত্যক্ত জমিতে চার নেতার নামে আবাসিক হল নির্মানের দাবিকে ২আগস্ট থেকে টানা আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।আজ ২১তম দিনের মতো এ কর্মসূচি পালন করেছেন তারা।

 

 

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com