সাম্প্রতিক সংবাদ

কোহলির সেঞ্চুরিতে প্রথম দিনটি ভারতের

koholi

ডেস্ক রিপোর্টঃ অধিনায়ক বিরাট কোহলির অনবদ্য সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিনটি নিজেদের করে রাখলো স্বাগতিক ভারত। দুই অপরাজিত ব্যাটসম্যান কোহলির ১০৩ ও আজিঙ্কা রাহানের ৭৯ রানের উপর ভরে করে দিন শেষে ৩ উইকেটে ২৬৭ রান করেছে টিম ইন্ডিয়া।
প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যে সিরিজ জিতে নিয়েছে ভারত। তাই তৃতীয় ম্যাচ জিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চায় স্বাগতিকরা। সেই লক্ষ্যে ইন্দোরে টস জিতেই প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেন ভারত দলপতি কোহলি।
ওপেনার হিসেবে ভারতের ইনিংস শুরু করেন মুরালি বিজয় ও গৌতম গম্ভীর। দু’বছরেরও বেশি সময় পর ভারতের হয়ে টেস্ট খেলতে নামলেন গম্ভীর। খেলতে নেমেই বেশ মারুমখী মেজাজেই শুরু করেন তিনি। বাউন্ডারি দিয়ে ইনিংস শুরু করে ইনিংসের চতুর্থ ওভারে পরপর দু’টি ছক্কা মারেন গম্ভীর।
গম্ভীরের বিধ্বংসী ব্যাটিং-এর মাঝেই প্যাভিলিয়নে ফিরে যান আরেক ওপেনার বিজয়। ১০ রান করেন তিনি। দলীয় ২৬ রানে বিজয়ের বিদায়ের পর চেতেশ্বর পূজারার সাথে জুটি বাঁধেন গম্ভীর। ভালোই এগোচ্ছিলেন তারা।
কিন্তু নিজের মুখোমুখি হওয়া ৫৩তম বলে আউট হয়ে যান গম্ভীর। ৩টি চার ও ২টি ছক্কায় ৫৩ বলে ২৯ রান করেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।
এরপর পূজারার সাথে ইনিংস মেরামতে মনোযোগি হন অধিনায়ক কোহলি। এই জুটি রানের চাকা সচল রেখেছিলেন। কিন্তু দলীয় ১০০ রানে নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনারের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হন পূজারা। ৪১ রান করেন তিনি।
পূজারার ফিরে যাওয়ায় উইকেটে কোহলির সঙ্গী হন রাহানে। দিনের ৩৭তম ওভার থেকে জুটি বাঁধেন কোহলি ও রাহানে। এরপর নিউজিল্যান্ডের বোলারদের উপর তারা আধিপত্য বিস্তার করে খেলেছেন দিনের শেষ পর্যন্ত। ফলে বড় স্কোরের পথ পেয়ে যায় ভারত।
সেখানে টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরির স্বাদ পান কোহলি। এই সিরিজে প্রথম কোন ব্যাটসম্যানের সেঞ্চুরি ছিলো এটি। আর ভারতের মাটিতে এটি ছিলো তার চতুর্থ সেঞ্চুরি। আর অধিনায়ক হিসেবে ষষ্ঠ সেঞ্চুরি করলেন কোহলি। দিন শেষে ১০টি বাউন্ডারিতে ১৯১ বলে ১০৩ রানে অপরাজিত থাকেন কোহলি।
আর টেস্ট ক্যারিয়ারের ১০ম হাফ-সেঞ্চুরি তুলে ৭৯ রানে অপরাজিত আছেন রাহানে। তার ১৭২ বলের ইনিংসে ৯টি চার ও ১টি ছক্কার মার ছিলো। কোহলির সাথে চতুর্থ উইকেটে রাহানের জুটি ১৬৭ রানের। নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট, জিতান প্যাটেল ও স্যান্টনার ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর : (প্রথম দিন শেষে)
ভারত প্রথম ইনিংস : ২৬৭/৩, ৯০ ওভার (কোহলি ১০৩*, রাহানে ৭৯*, স্যান্টনার ১/৫৩)।

বি/এস/এস/এন

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com