tsthakur

বিডি নীয়ালা নিউজ(২৫ই এপ্রিল১৬- আন্তর্জাতিক প্রতিবেদনঃ  বিচারক কম থাকায় কাজের চাপে দিশাহারা ভারতের প্রধান বিচারপতি টি এস ঠাকুর।

এতটাই চাপ  যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে একটি বৈঠকে কেঁদেছেন তিনি। অসংখ্য মামলায় জট লেগে থাকার কথা জানিয়ে চোখ মুছতে মুছতে ঠাকুর বলেন,‘মামলার পাহাড় জমে যাচ্ছে আদালতগুলোয়। শত শত মামলার দ্রুত নিষ্পত্তি করতে গিয়ে আমাদের ঘাম ছুটে যাচ্ছে। ভুলের সম্ভাবনা বাড়ছে।

একশ জনের কাজ একজনকে করতে হচ্ছে।’ প্রধান বিচারপতিকে কাঁদতে দেখে চেয়ারে আর বসে থাকতে পারেননি প্রধানমন্ত্রী। চেয়ার ছেড়ে উঠে গিয়ে তিনি ঠাকুরকে আশ্বস্ত করেন সমস্যা সমাধানের। এ ঘটনা ঘটে গতকাল দিল্লির বিজ্ঞান ভবনে ভারতের সব রাজ্যের মুখ্যমন্ত্রী ও হাইকোর্টের প্রধান বিচারপতিদের যৌথ সম্মেলনে। বিচারপতি ঠাকুর বলেন,বর্তমানে ভারতে ২১ হাজার বিচারক রয়েছেন।

সেই সংখ্যাটা অবিলম্বে ৪০ হাজার করা উচিত বলে দাবি করেন তিনি। এ ব্যাপারে সরকারের নিষ্ক্রিয়তার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘১৯৮৭ সালে আইন কমিশন সুপারিশ করে বলেছিল, প্রতি ১০ লাখ মানুষের জন্য বিচারক রাখতে হবে ৫০ জন। সেই সংখ্যাটা বর্তমানে মাত্র ১০ জন। সরকার এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি।’

#টাইমস অব ইন্ডিয়া

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে