dipti moy babti

বিডি নীয়ালা নিউজ(২৮ আগস্ট  ২০১৬ইং )-স্টাফ রিপোর্টারঃ ২৫ আগস্ট ২০১৬, বৃহস্পতিবার সকাল ১০টায় কবি, কথাসাহিত্যিক ও সাহিত্য সংগঠক, বাংলাদেশ লেখক পরিষদের সাধারণ সস্পাদক এবং বাংলাদেশ ও ভারতে প্রকাশিত দুই শতাধিক গ্রন্থের লেখক সৈয়দ মাজহারুল পারভেজ এর জীবন ও সাহিত্যকর্ম নিয়ে রচিত ৩৫৬ পৃষ্ঠার ও ১০০০ টাকা মূল্যের ‘দীপ্তিময় ব্যাপ্তি’ বইটির মোড়ক উন্মোচন করেন উপমহাদেশের প্রখ্যাত কথা-সাহিত্যিক হাসান আজিজুল হক। বিকাল ৩টায় রাজশাহী মহানগরস্থ ‘শেখ মনিরুল ইসলাম আলমগীর ক্রীড়া পাঠাগার ও সংগ্রহশালা’ এর উদ্যোগে সংস্থার মিলনায়তনে বিশিষ্ট কবি মুকুল কেশরীর সভাপতিতে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংস্থার পরিচালক শেখ মনিরুল ইসলাম আলমগীর। ‘দীপ্তিময় ব্যাপ্তি’ বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ঋদ্ধ কবি ও কথা-সাহিত্যিক ড.অনীক মাহমুদ। এ অনুষ্ঠানে সৈয়দ মাজহারুল পারভেজ এর কর্মময় জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি কবি ও সহযোগী অধ্যাপক, ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ এর সহযোগি অধ্যাপক ড. ডি.এম ফিরোজ শাহ, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের সহকারি অধ্যাপক ড. চন্দন আনোয়ার, বিশিষ্ট কবি ও অভিনেতা এবিএম সোহেল রশিদ ও উত্তরা প্রতিদিনের সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ বাবলু।
অনুষ্ঠানে প্রধান অতিথি ড. অনীক মাহমুদ বলেন, ‘সৈয়দ পারভেজ বাংলাদেশ ও পশ্চিম বাংলার লেখকদের মধ্যে যে সম্প্রীতির বন্ধন তৈরি করেছেন আমাদের দায়িত্ব হচ্ছে সেটাকে আরো সুদৃঢ় করা।’
ড. ফিরোজ বলেন, ‘একজন লেখকের জীবনে এটি একটি বড় কাজ। এ কাজের মধ্যে লেখক পারভেজ অনেকদিন বেঁচে থাকবেন।’


এবিএম সোহেল রশিদ বলেন, ‘ সাহিত্যের যতগুলো শাখা আছে প্রায় সবগুলো নিয়ে কাজ করেছেন এবং সফলতাও পেয়েছেন সৈয়দ পারভেজ। এটি একজন লেখকের জীবনে বড় পাওয়া।’
এ ছাড়াও অন্যান্য অতিথিবৃন্দ সৈয়দ মাজহারুল পারভেজের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে তার সাহিত্য সাধনা ও ঘটনাবহুল জীবনের ভূয়সী প্রসংসা করেন এবং এ ধরনের আয়োজনের মাধ্যমে কবি-সাহিত্যিকদের মিলনমেলার এক বিশাল আয়োজন করায় ‘ শেখ মনিরুল ইসলাম আলমগীর ক্রীড়া পাঠাগার ও সংগ্রহশালা’র প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।


আলোচনা অনুষ্ঠানের পর কবিতা পাঠের আসরে অংশগ্রহণ করেন কবি ড. শিরীণ আখতার, মো. মেহবুব ইসলাম রহমত, সোহেল রানা জীবন, সোহেল মাহমুদ, নাসিমা সরকার, আনজানা ফারাহ, সেলিনা পারভীন রুমা, অপূর্ব, অনু চৌধুরী, সাবের রাহী, মোঃ সানিউল ইসলাম, মোছা. শাহীনূর খাতুন, এরফান আলী এনাফ, মতিউর রহমান, মিসেস জিনাত সুলতানা, মিসেস কিবরিয়া প্রমুখ। কবি-সাহিত্যিকদের এই আসরে কয়েকটি গান পরিবেশন করে সবার প্রশংসা কুড়ান শিশুশিল্পী তাজোয়ার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে