বাস্তবতার নিরিখে দুই দলের জন্যই এটা ‘ডু অর ডাই’ ম্যাচ। অর্থাৎ হারলেই সেমিফাইনালের আশা প্রায় শেষ হয়ে যাবে।ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অতি গুরুত্বপূর্ণ এই ম্যাচে টস জিতে শুরুতে ফিল্ডিং বেছে নিয়েছে বাংলাদেশ।  

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে গ্রুপ ‘ওয়ান’-এ নিজেদের তৃতীয় ম্যাচে শুক্রবার শারজায় মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। দুই দলই এই পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় সেমির লরাই থেকে অনেকটা পিছিয়ে পড়েছে। ফলে আজকের ম্যাচে জয় ভিন্ন অন্য কিছু ভাবার সুযোগ নেই দুই দলের সামনেই।

দুই দলই একাদশে দুটি করে পরিবর্তন এনেছে। বাংলাদেশের একাদশে নুরুলের জায়গায় এসেছেন সৌম্য সরকার। অন্যদিকে নাসুম আহমেদের বদলে একাদশে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ। ওয়েস্ট ইন্ডিজ দলে সিমন্স বাদ পড়েছেন। তার জায়গায় এসেছেন অভিষেকের অপেক্ষায় থাকা রোস্টন চেজ। আবার হেইডেন ওয়ালশের জায়গায় এসেছেন জেসন হোল্ডার। আর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপে ফের ওপেনিংয়ে ফিরছেন ক্রিস গেইল।

আসরের মূল পর্বে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের কাছে হেরে যাওয়ার পর দেয়ালে পিঠ ঠেকে গেছে বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জয়ে ফিরতে উন্মুখ দলটি। কিন্তু টাইগারদের জন্য ম্যাচের আগে দুঃসংবাদ হয়ে এসেছে দলের নিয়মিত উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের চোট। এর আগে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও চোটে বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে দলের অনুশীলনের সময় পেসার তাসকিন আহমেদের বলে তলপেটে চোট পেয়েছিলেন সোহান। ওই চোট নিয়েই ইংলিশদের বিপক্ষে খেললেও ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি তিনি। ক্যারিবীয়দের বিপক্ষে তার বদলে কিপিং করবেন ব্যাট হাতে রানখরায় ভুগতে থাকা লিটন দাস।  

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দল থেকেও একজন চোটে ছিটকে গেছেন। ইনজুরিতে বিশ্বকাপ শেষ হয়ে গেছে পেসার ওবেড ম্যাকয়ের। তার জায়গায় দলে ঢুকেছেন পেস বোলিং অলরাউন্ডার জেসন হোল্ডার।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, সৌম্য সরকার।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইরন পোলার্ড (অধিনায়ক), ক্রিস গেইল, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), ডোয়াইন ব্র্যাভো, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, এভিন লুইস, রোস্টন চেইজ, রবি রামপল, আন্দ্রে রাসেল, আকিল হোসেন।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে