সাম্প্রতিক সংবাদ

উদ্ধার করা হবে চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলার

kobir_104034387_463240865

বিডি নীয়ালা নিউজ(২০ই মার্চ১৬)-ঢাকা প্রতিনিধিঃ বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির বলেছেন বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলার উদ্ধার হবে  ।

রোববার (২০ মার্চ) দুপুরে গভর্নর হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের পর এ কথা বলেন তিনি।

এর আগে দুপুর ১২টার দিকে কেন্দ্রীয় ব্যাংকে আসেন ফজলে কবির। পরে নিজ দফতরে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।

ফজলে কবির বলেন, বাংলাদেশ ব্যাংকের সিস্টেম থেকে যে ৮১ মিলিয়ন ডলার বের হয়ে গেছে, সেটি রিকভার করাই হবে আমার প্রথম কাজ। ভবিষ্যতে যাতে এ ঘটনার পুনরাবৃত্তি না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, আইটিখাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। সেই সঙ্গে যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের নতুন এ গভর্নর আরও বলেন, যে দুর্ঘটনা ঘটেছে তার কারণে ব্যাংক কর্মকর্তাদের মধ্যে কনফিডেন্সের অভাব বা লস অব কনফিডেন্স দেখা দিয়েছে। তারা যেন আগের মতো কাজ করে যেতে পারে, সেটি নিশ্চিত করতে হবে। এজন্য তাদের ‘ওয়েক আপ কল’ দেওয়া হবে। এজন্য ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালকসহ সবার সঙ্গে পর্যায়ক্রমে বৈঠকে বসা হবে।

প্রশাসনে কোনো সংস্কার আনা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ার মাধ্যমে আরও ডেভেলপমেন্ট আনা হবে। যে ত্রুটিগুলো আছে সেগুলো চিহ্নিত করে নিরসন করার উদ্যোগ নেওয়া হবে।

রিজার্ভের অর্থ চুরির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক কমিটি গঠন করবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার যে কমিটি গঠন করেছে সেটা মোটামুটি সবকিছুই দেখবে। তাদের সুপারিশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আরেক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, মানবিক ব্যাংকিং, গ্রিন ব্যাংকিং, ফিন্যান্সিয়াল ইনক্লুশন কার্যক্রম অব্যাহত থাকবে।

এদিকে, রোববার সকালে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের আগে সোনালী ব্যাংকের চেয়ারম্যানের পদ ছাড়েন তিনি।

গত ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় গভর্নর পদ থেকে পদত্যাগ করেন আতিউর রহমান। পরে সাবেক অর্থসচিব ফজলে কবিরকে নতুন গভর্নরের দায়িত্ব দেওয়া হয়।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com