সাম্প্রতিক সংবাদ

আর্সেনিকে মারা যাচ্ছে বছরে ৪৩০০০ মানুষ

arsenic

বিডি নীয়ালা নিউজ(৬ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ দেশে প্রতিবছর আর্সেনিকে আক্রান্ত হয়ে ৪৩ হাজার মানুষ মারা যাচ্ছে। আর ঝুঁকিতেও রয়েছে দেশের প্রায় ২ কোটি মানুষ। এছাড়া ক্যান্সার, ত্বকের ক্ষয়, হৃদরোগ ও  ফুসফুসের জটিলতায় ভুগছে আরো কয়েক কোটি, জানিয়েছেন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।।

আজ বুধবার(৬ই এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এ তথ্য জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

প্রতিবেদনে জানানো হয়েছে, এই সমস্যা সমাধানে গত কয়েক বছরে দেশ জুড়ে কয়েক লাখ নলকূপের অর্সেনিক মাত্রা পরীক্ষা করা হয়েছে। বসানো হয়েছে আর্সেনিকমুক্ত গভীর নলকূপ। তারপরও আর্সেনিক দেশের প্রধান স্বাস্থ্যগত সমস্যাই রয়েছে।

সরকারি হিসাব মতে, ২০০০-০৩ সালের মধ্যে গ্রামগুলোতে ৫ লাখের মত নলকুপে আর্সেনিক পরীক্ষা চালানো হয়েছিল। তখন আর্সেনিক মুক্ত নলকুপগুলোকে সবুজ ও আর্সেনিকযুক্তগুলোকে লাল রং দেয়া হয়েছিল। ২০০৩ সালের আগে বাংলাদেশের ২ কোটির মত মানুষ আর্সেনিক মেশানো পানি পান করতো। কিন্তু সম্প্রতি গবেষণায় দেখা যাচ্ছে,এখনো বাংলাদেশের ২ কোটি মানুষ অনিরাপদ বা আর্সেনিকযুক্ত পানি পান করছে।

সংস্থার মতে কিছু রাজনৈতিক নেতা তাদের সমর্থকদের জন্য নিরাপদ পানির ব্যবস্থা করলেও গ্রামগুলোর অসংখ্য মানুষ এই সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। ওইসব প্রত্যন্ত অঞ্চলগুলোতে আর্সেনিক পরীক্ষা বা এটি তদারকি করার কার্যক্রমে ব্যাপক ঘাটতি রয়েছে বলে মনে করছে এইচআরডব্লিউ।

বাংলাদেশ ছাড়াও ভারত, চীন, ভিয়েতনাম ও কম্বোডিয়া ব্যাপক আর্সেনিক সঙ্কট মোকাবেলা করছে। বিজ্ঞানীদের ধারণা, হাজার হাজার বছর আগে হিমালয়ের আর্সেনিক সমৃদ্ধ শিলাগুলো গলে প্রাকৃতিক রাসায়নিক প্রক্রিয়ায়  নিম্নাঞ্চল সঞ্চিত হয়েছিল।

 

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com