সাম্প্রতিক সংবাদ

আজ মহান মে দিবস

may-dibos

বিডি নীয়ালা নিউজ(১ মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ আজ  মহান মে দিবস। সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় দিবসটি পালন করা হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশে এবার মে দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-‘মে দিবসের মর্মবাণী, শ্রমিক-মালিক ঐক্য জানি’।

মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

দিনটি উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে দুই দিনব্যাপী কর্মসূচি পালিত হবে। কর্মসূচি বাস্তবায়ন করবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কর্মসূচির মধ্যে রয়েছে বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মে দিবসের শুরুতে রোববার সকাল সাড়ে ৭টায় মতিঝিল শ্রম ভবন থেকে একটি বর্ণাঢ্য শ্রম র‍্যালি বের করা হবে। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ৠালিটি জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হবে।

শ্রম প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের নেতৃত্বে র‍্যালি জনপ্রতিনিধি, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও শ্রমিক নেতারা অংশ নেবেন।

বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এতে সভাপতিত্ব করবেন। আলোচনা সভা শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন সোমবার (২ মে) সকাল ও বিকেলে জাতীয় প্রেসক্লাবে দুইটি সেমিনার হবে। সকালে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস ও কর্সজীবী নারী’র ব্যবস্থাপনায় ‘শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ভূমিকা’ শীর্ষক ও বিকেলে ব্লাস ও সেইফ অ্যান্ড রাইটস সোসাইটির ব্যবস্থাপনায় ‘নিরাপদ কর্মক্ষেত্র: পোশাক কারখানা ভবন সংস্কারে করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

মহান মে দিবস উপলক্ষে বিভাগীয় ও জেলা পর্যায়ে একই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচি সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত হবে।

দিবসের তাৎপর্য তুলে ধরে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র ও টেলিভিশনে অনুষ্ঠান প্রচারিত হবে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com