passport_627058500

বিডি নীয়ালা নিউজ(২৭ই মার্চ১৬)-অনলাইন প্রতিবেদনঃ অফিসিয়াল পাসপোর্ট তৈরিতে এখন থেকে সরকারি আদেশ (জিও) জমা দেওয়ার নিয়ম করছে সরকার।

সম্প্রতি সরকারি কর্মকর্তা সাজিয়ে মানবপাচারের ঘটনা ধরা পড়ার পর সরকারি বা ‘অফিশিয়াল পাসপোর্ট’ তৈরিতে এ কঠোর নিয়ম আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়।

জানা গেছে, এ বিষয়ে সিদ্ধান্ত মোটামুটি চূড়ান্ত হয়েছে। চলতি সপ্তাহেই সরকারের এ সিদ্ধান্তটি পরিপত্র আকারে প্রকাশ পাবে।

জানা গেছে, অফিসিয়াল পাসপোর্ট বানাতে শুধুমাত্র সরকারি কর্মকর্তাদের সংশ্লিষ্ট বিভাগের অনুমোদন বা অনাপত্তিপত্র লাগতো। তবে বিদেশে যেতে প্রয়োজন হতো সরকারি আদেশ বা জিও।

কিন্তু সম্প্রতি ভুয়া অনাপত্তিপত্র ব্যবহার করে বহু অফিসিয়াল পাসপোর্ট তৈরি হয়। একইভাবে ভুয়া জিও সংগ্রহ করে সেসব পাসপোর্টের মাধ্যমে সরকারি কর্মকর্তা বিদেশে চলে যান অনেকেই। বিশেষ করে যেসব দেশের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির আওতায় সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ রয়েছে সেসব দেশে মানবপাচার শুরু হয় এ প্রক্রিয়ায়। সেখান থেকে তাৎক্ষণিক ভিসা নিয়ে  ইউরোপের অন্যান্য দেশে যাওয়ার চেষ্টা করেন তারা।

আর এসব কাজে একদল অসাধু লোককে সহযোগিতা করছিলেন সরকারি কর্মকর্তারাই।

এ বিষয়টি জানাজানির হওয়ার পর এ বিষয়ে কঠোর হয় সরকার। তারই ধারাবাহিকতায় অফিসিয়াল পাসপোর্ট তৈরিতে এবার থেকে সরকারি আদেশ থাকা বাধ্যতামূলক করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সময়ের সঙ্গে সঙ্গে আরো স্বচ্ছতার প্রয়োজন বাড়ে। সেদিকে লক্ষ্য রেখেই অফিসিয়াল পাসপোর্ট করার ক্ষেত্রে এখন থেকে যেকোনো সরকারি কর্মকর্তাকে জিও প্রদর্শন করতে হবে। আগে যা শুধু বিদেশ যাওয়ার সময় লাগতো, এখন তা পাসপোর্ট করানোর সময় থেকেই লাগবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে